বাইডেনের নির্দেশে সিরিয়ায় প্রথম হামলা, নিহত ১৭

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ৬ বৈশাখ ১৪২৮

বাইডেনের নির্দেশে সিরিয়ায় প্রথম হামলা, নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক ৫:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২১

print
বাইডেনের নির্দেশে সিরিয়ায় প্রথম হামলা, নিহত ১৭

সিরিয়ায় ইরান সমর্থিত দুটি বিদ্রোহী মিলিশিয়া গোষ্ঠীর স্থাপনায় হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। গতকাল বৃহস্পতিবার চালানো এ হামলায় ১৭ মিলিশিয়া নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়া যুদ্ধের ওপর নজর রাখা যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। ক্ষমতা গ্রহণের পর প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে এটিই প্রথম হামলা। 

সম্প্রতি মার্কিন বাহিনীকে লক্ষ্য করে চালানো রকেট হামলার পরিপ্রেক্ষিতে এ হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর। এ ব্যাপারে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশনায় হামলাটি চালানো হয়েছে। মার্কিন ও যৌথ বাহিনীর ওপর সম্প্রতি যে রকেট হামলা হয়েছে তার জবাব দিতেই যে শুধু বাইডেন এটি অনুমোদন দিয়েছেন তা নয়, বরং মার্কিন সেনাদের ওপর হুমকির বিষয়টিকেও মোকাবিলা করতে বলেছেন তিনি।

কিরবি বলেন, সিরিয়ায় মোতায়েন যৌথ বাহিনীর অংশীদার ও মার্কিন মিত্রদেশগুলোর সঙ্গে পরামর্শ করেই প্রেসিডেন্ট বাইডেন হামলা চালানোর এ সিদ্ধান্ত নিয়েছেন। এ হামলায় সিরিয়া সীমান্তে ইরান সমর্থিত কাইতিব হিজবুল্লাহ, কাইতিব সায়েদ আল শুহাদাসহ কয়েকটি মিলিশিয়া গোষ্ঠীর একাধিক স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি সিরিয়ায় ইরবিল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন সেনাদের লক্ষ্য করে চালানো রকেট হামলায় এক বেসামরিক ঠিকাদার, চার মার্কিন ঠিকাদার ও এক মার্কিন কর্মী আহত হয়েছেন।