ট্রাম্পকে অপসারণে কংগ্রেসে প্রস্তাব পাস, পেন্সের নাকচ

ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ৩ মাঘ ১৪২৭

ট্রাম্পকে অপসারণে কংগ্রেসে প্রস্তাব পাস, পেন্সের নাকচ

আন্তর্জাতিক ডেস্ক ১১:৪৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

print
ট্রাম্পকে অপসারণে কংগ্রেসে প্রস্তাব পাস, পেন্সের নাকচ

মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর মাধ্যমে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পদচ্যুত করতে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে উত্থাপিত প্রস্তাব পাস হয়েছে। হাউসে ২২৩-২০৫ ভোটে স্থানীয় সময় মঙ্গলবার রাতে প্রস্তাবটি পাস হয়। সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এ কথা জানিয়েছে। তবে এর আগেই মঙ্গলবার সন্ধ্যায় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স পরিষ্কার জানিয়ে দেন, ২৫তম সংশোধনী দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অপসারণের উদ্যোগ তিনি নেবেন না।

হাউসের স্পিকার ন্যান্সি পেলোসিকে একটি চিঠি লিখে ট্রাম্পকে অপসারণের প্রস্তাব আগাম নাকচ করে দেন পেন্স।

পেলোসিকে লেখা চিঠিতে পেন্স বলেন, ‘প্রেসিডেন্টের আর মাত্র আট দিন মেয়াদ রয়েছে, এই সময়ে আপনারা (ডেমোক্র্যাটরা) চাইছেন, মন্ত্রিসভা ও আমি যেন ২৫তম সংশোধনী ব্যবহার করি। এটা আমাদের জাতীয় স্বার্থ ও সংবিধানসম্মত হবে বলে আমার মনে হচ্ছে না।’

ডেমোক্র্যাটদের প্রস্তাবে ভাইস প্রেসিডেন্টকে তার ক্ষমতা ব্যবহার করে ২৫তম সংশোধনীর চতুর্থ ধারা অনুযায়ী মন্ত্রিসভা ও সরকারের নির্বাহী বিভাগগুলোর শীর্ষ কর্মকর্তাদের নিয়ে আতঙ্কগ্রস্ত জাতিকে আশ্বস্ত করার কথা বলা হয়। সেইসঙ্গে আহ্বান করা হয়, পেন্সের পক্ষ থেকে যেন ঘোষণা দেওয়া হয়, প্রেসিডেন্ট ট্রাম্প সফলভাবে দায়িত্ব পালনে সক্ষম নন। তাই ভাইস প্রেসিডেন্ট যেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব বুঝে নেন। মেরিল্যান্ড অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট রিপ্রেজেন্টেটিভ জেমি রাসকিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসে প্রস্তাবটি আনেন।

ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসন প্রস্তাবটি পাস হওয়া এখন সময়ের ব্যাপার। তবে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ উচ্চকক্ষ সিনেটে গিয়ে ট্রাম্পকে পদচ্যুত করে অভিশংসনের বিচার বানচাল হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইলেকটোরাল কলেজ ভোটের গণনা এবং জো বাইডেনের বিজয় প্রত্যয়নের জন্য কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে গত বুধবার ওয়াশিংটনের ক্যাপিটলে সশস্ত্র বিক্ষোভকারীদের হামলা করে ট্রাম্প সমর্থকেরা। সেদিনের ঘটনায় এক পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হন।

এ ঘটনার পর প্রেসিডেন্ট ট্রাম্প ‘বিদ্রোহে উস্কানি’ দিয়েছেন এমন অভিযোগ তুলে তার বিরুদ্ধে অভিশংসন এবং ২৫তম সংশোধনীর মাধ্যমে ট্রাম্পকে অপসারণের প্রস্তাব আনার কথা জানান হাউসের ডেমোক্র্যাটরা।

২৫তম সংশোধনী ব্যবহারের আহ্বান ২৪ ঘণ্টার মধ্যে আমলে না নিলে অভিশংসন বুধবার ভোটাভুটিতে যাবেন ডেমোক্র্যাটরা। স্পিকার ন্যান্সি পেলোসি এমনটি জানিয়েছিলেন।