জাপানে করোনার নতুন ধরন শনাক্ত

ঢাকা, মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

জাপানে করোনার নতুন ধরন শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক ২:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

print
জাপানে করোনার নতুন ধরন শনাক্ত

জাপানে করোনাভাইরাসের আরেকটি নতুন ধরন শনাক্ত হয়েছে। যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় যে ধরন পাওয়া গেছে সেটি থেকে এটি আলাদা। ১০ জানুয়ারি, রোববার টোকিওর ভাইরোলজি ইনস্টিটিউট এ তথ্য নিশ্চিত করেছে। করোনার নতুন এই ধরন ব্রাজিল থেকে আসা চার যাত্রীর শরীরে শনাক্ত করা হয়েছে। তারা প্রত্যেকেই ব্রাজিল থেকে টোকিও বিমানবন্দরে পৌঁছে অসুস্থ হয়ে পড়েন। তবে নতুন ধরনটির বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।

গত কয়েকদিনে ব্রাজিল থেকে একাধিক যাত্রী টোকিওতে গিয়েছেন। তাদের মধ্যে চারজনকে বিমানবন্দরেই আটকানো হয়। প্রত্যেক্যের শরীরে করোনাভাইরাস মিলেছে। বিমানবন্দরেই তাদের আইসোলেশনে পাঠানো হয়। চারজনের মধ্যে বছর চল্লিশের এক পুরুষ যাত্রীকে রবিবার হাসপাতালে পাঠানো হয়েছে। তার শ্বাসকষ্ট শুরু হয়েছে। বাকি তিনজনকে এখনও আইসোলেশনে রাখা হয়েছে। একজনের গলা ব্যথা আছে। অন্য দুইজনের সামান্য জ্বর আছে।

দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশন ডিজিজের প্রধান টাকাজি ওয়াকিতা জানিয়েছেন, করোনার নতুন ধরনটি যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত ধরন থেকে আলাদা। জাপানে শনাক্ত ধরনটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে কি না, সে বিষয়ে এখনই জানাতে পারেননি তিনি।

নতুন ধরনের সন্ধান পাওয়ার পরেই সতর্ক হয়েছে জাপানের প্রশাসন। টোকিওসহ বিভিন্ন শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রয়োজনে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা টোকিও এবং পার্শ্ববর্তী অঞ্চলের চিবা, কানাগাওয়া এবং সায়তামায় মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন, যা শুক্রবার থেকে কার্যকর হয়েছে।

আগামী গ্রীষ্মে জাপানে অলিম্পিক ও প্যারা-অলিম্পিক হওয়ার কথা। এরমধ্যেই দেশটিতে করোনার নতুন ধরন শনাক্ত হলো।