করোনার অ্যান্টিবডি ছয় মাস পর্যন্ত থাকে: গবেষণা

ঢাকা, বুধবার, ২ ডিসেম্বর ২০২০ | ১৮ অগ্রহায়ণ ১৪২৭

করোনার অ্যান্টিবডি ছয় মাস পর্যন্ত থাকে: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক ৩:৫২ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

print
করোনার অ্যান্টিবডি ছয় মাস পর্যন্ত থাকে: গবেষণা

করোনাভাইরাসের অ্যান্টিবডি কমপক্ষে ছয় মাস পর্যন্ত থাকে। একই সঙ্গে দ্বিতীয় সংক্রমণ থেকে সুরক্ষা দিয়ে থাকে। স্বাস্থ্যকর্মীদের ওপর চালানো এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। খবর বিবিসির। 

করোনার সংক্রমণ এবং পূর্ববর্তী সংক্রমণে অ্যান্টিবডির উপস্থিতি জানার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় হাসপাতালের কর্মীদের নিয়মিত কোভিড-১৯ টেস্ট করা হতো। যাদের শরীরে বেশি অ্যান্টিবডি আছে, তাদের পুনরায় সংক্রমণের সম্ভাবনাও কম বলে গবেষণায় উঠে এসেছে। আরেকটি পৃথক গবেষণায় দেখা গেছে, অন্যান্য করোনাভাইরাস থেকে পূর্বে বিদ্যমান প্রতিরোধ ব্যবস্থাও কোভিড থেকে সুরক্ষা দিয়েছে।

খুব শিগগিরই হয়তো বাজারে করোনার টিকা আসবে। তবে এর আগে এ ধরনের ফল খুব ‘আশাব্যঞ্জক খবর’ বলে বর্ণনা করেছেন সংক্রামক রোগ কনসালটেন্ট ডা. কেটি জেফরি।

তিনি বলেন, একবার এই ভাইরাসে আক্রান্ত হলে দ্বিতীয়বার আক্রান্ত হওয়া থেকে ‘অন্তত স্বল্প সময়ের জন্য সুরক্ষা’ পাওয়া যায় বলে এই গবেষণায় ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

১২ হাজার স্বাস্থ্যকর্মীর ওপর এই গবেষণা চালানো হয়। তাদের মধ্যে ১১ হাজারের শরীরে করোনার অ্যান্টিবডি পাওয়া যায়নি। একটি ভাইরাস সংক্রমণের সময় শরীরে অ্যান্টিবডি তৈরি হয় এবং বডি সেলের ভেতর প্রবেশ করতে এবং পুরো প্রতিরোধ ব্যবস্থাকে আক্রমণ করতে এই ভাইরাসকে বাধা দেয়।