ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:১০ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০২০

ভিয়েতনামে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন মোলাভের আঘাতের পর প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে।এতে নিখোঁজ হয়েছেন কমপক্ষে ৪০ জন। ২৮ অক্টোবর, বুধবার ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় প্রদেশে কুয়াং নামের এক প্রত্যন্ত এলাকায় ভূমিধসের ঘটনাটি ঘটেছে।

 

দেশটির সরকার জানিয়েছে, জীবিতদের খোঁজে বৃহস্পতিবার কয়েকশ সৈন্য ও ভারী যন্ত্রপাতি ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তবে টাইফুনের প্রভাবে খারাপ আবহওয়ার মধ্যে উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে।

ভিয়েতনামের উপপ্রধানমন্ত্রী চিং দিং জুং এক বিবৃতিতে বলেছেন, আমরা ঝড়ের গতিপথ ও কী পরিমাণ বৃষ্টি হতে পারে তার পূর্বাভাস দিতে পারি, কিন্তু কখন ভূমিধস হবে তা অনুমান করতে পারি না। কাদার গভীর স্তরের নিচে রাস্তা ঢাকা পড়েছে আর ওই এলাকায় এখনও ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে, কিন্তু তারপরও উদ্ধারকাজ দ্রুত চালিয়ে যেতে হবে।

অক্টোবরের শুরুর দিক থেকে ঝড়, ভারি বৃষ্টি ও বন্যার শিকার হচ্ছে ভিয়েতনাম; এতে ১০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। টাইফুন মোলাভের তাণ্ডবে ৫৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং লাখ লাখ লোক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

এর আগে ২৭ অক্টোবর, মঙ্গলবার সাগর থেকে তীরে ফিরে আসার সময় একটি ট্রলার ডুবে ২৬ জন জেলে নিখোঁজ হন। তাদের খোঁজে নৌবাহিনীর জাহাজ পাঠানো হয়।

এদিকে মোলাভে বুধবার স্থলে উঠে আসার পর থেকে দুর্বল হয়ে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে। বৃহস্পতিবার বিকালের দিকে ঝড়টি লাওসে হাজির হবে বলে মনে করা হচ্ছে।

ভিয়েতনামের আবহাওয়া দফতর, জানিয়েছে, শনিবার পর্যন্ত ভিয়েতনামের মধ্যাঞ্চলে ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে এবং এ সময় সর্বোচ্চ ৭০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

 
Electronic Paper