ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইইউ’র প্রথম দেশ হিসেবে স্পেনে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:২৬ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ হিসেবে স্পেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। বুধবার সরকারি উপাত্ত থেকে এ তথ্য জানা যায়।

এমন পরিস্থিতিতে দেশটির সরকার কোভিড-১৯ রোগ ছড়িয়ে পড়ার লাগাম টেনে ধরতে জনজীবনের ওপর নতুন করে বিধিনিষেধ আরোপ করার কথা ভাবছে। খবর এএফপি’র।

বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় স্পেনে ১৬ হাজার ৯৭৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১০ লাখ ৫ হাজার ২৯৫ জনে দাঁড়ালো। গত ৩১ জানুয়ারি স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের প্রত্যন্ত লা গোমেরা দ্বীপে প্রথম এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে।

খবরে বলা হয়, আক্রান্তদের মধ্যে ৩৪ হাজার ৩৬৬ জনের মৃত্যু হয়েছে। আগের ২৪ ঘণ্টায় ১৫৬ জনের বেশি প্রাণ হারিয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশের সরকারি উপাত্তের উপর ভিত্তি করে তৈরি করা এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, রাশিয়া ও আর্জেন্টিনার পর বিশ্বে ১০ লাখের মাইলফলক অতিক্রম করা কেবলমাত্র ষষ্ঠ দেশ হচ্ছে স্পেন। দেশটির মোট জনসংখ্যা প্রায় ৪ কোটি ৭০ লাখ।

স্পেনে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে গত মার্চ ও এপ্রিলের সংক্রমণের তুলনায় কম মারাত্মক। ওই সময় দেশটিতে প্রতিদিন মৃতের সংখ্যা ৮শ’ ছাড়িয়ে যেতে দেখা যায়। নতুন সংক্রমণের ক্ষেত্রে মধ্য বয়সীদের আক্রান্ত হওয়ার প্রবণতা অনেকা হ্রাস পেয়েছে।

 
Electronic Paper