ট্রাম্প নির্বাচনে হারলে ক্ষমতা হস্তান্তর নিয়ে সংশয়!

ঢাকা, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০ | ৭ কার্তিক ১৪২৭

ট্রাম্প নির্বাচনে হারলে ক্ষমতা হস্তান্তর নিয়ে সংশয়!

আন্তর্জাতিক ডেস্ক ৩:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

print
ট্রাম্প নির্বাচনে হারলে ক্ষমতা হস্তান্তর নিয়ে সংশয়!

নভেম্বরের অনুষ্ঠিত হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। পরিস্থিতি যেমনটা দাঁড়িয়েছে ভালো প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি এবার যা বললেন তা শুধু অশোভনীয় নয় আশঙ্কারও। ট্রাম্প জানিয়েছেন নির্বাচনে পরাজিত হলে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে তিনি কথা দিতে পারছেন না। ডাকযোগে ভোট নিয়ে অনীহা জানিয়ে এ মন্তব্য করেন ট্রাম্প।

 

স্থানীয় সময় বুধবার (২৩ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, নির্বাচনের ফল দেখেই তিনি বলতে পারবেন ক্ষমতা ছাড়বেন কিনা। করোনার কারণে ডাকযোগে বর্ধিত ভোট না হলে ক্ষমতা হস্তান্তরেরই কোনও প্রশ্নই উঠত না।

মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে ব্যালট পাঠানোর নিয়ম রয়েছে। এ বছর করোনা সংকটের কারণে অসংখ্য ভোটার সেই সুযোগ গ্রহণ করবেন। ডেমোক্র্যাটদের পক্ষ থেকে ডাকযোগে বা মেল ইন ভোটের পক্ষে বলা হলেও ট্রাম্পের দাবি এতে ভোট-জালিয়াতি হতে পারে।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ডাকযোগের ব্যালট সরিয়ে নিলে সবই শান্তিপূর্ণ হতে পারে। ডাক ব্যালট নিয়ন্ত্রণহীন হয়ে উঠেছে।

প্রায় ছয় মাস আগে থেকেই ডাকযোগে ভোট নিয়ে আপত্তি ট্রাম্পের। তবে বিশেষজ্ঞ এবং ভোট কর্মকর্তারা ট্রাম্পের অভিযোগ খারিজ করে দিয়ে বলছেন এই প্রক্রিয়ায় জালিয়াতি কিংবা ষড়যন্ত্র বাস্তবায়ন সম্ভব নয়।