ভেনিজুয়েলার নির্বাচন আগের চেয়ে খারাপ হবে: যুক্তরাষ্ট্র

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ | ২৯ শ্রাবণ ১৪২৭

ভেনিজুয়েলার নির্বাচন আগের চেয়ে খারাপ হবে: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ১২:৪৮ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০২০

print
ভেনিজুয়েলার নির্বাচন আগের চেয়ে খারাপ হবে: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, চলতি বছরের শেষে ভেনিজুয়েলায় অনুষ্ঠেয় নির্বাচন হবে খুবই প্রতারণাপূর্ণ এবং আগের যে কোন সময়ের চেয়ে খারাপ। দেশটি অভিযোগ করে আরো বলেছে, ভেনিজুয়েলার বামপন্থী নেতা নিকোলাস মাদুরো নির্বাচনের ফলাফলে হস্তক্ষেপের চেষ্টা করবেন।

ভেনিজুয়েলায় আগামী ৬ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনের পরিচালকদের নামও ঘোষণা করেছে।

ভেনিজুয়েলায় মার্কিন বিশেষ প্রতিনিধি এলিয়ট আব্রামস বলেন, মাদুরো এখনও ক্ষমতায় এবং তিনি নির্বাচন ও তার ফলাফল প্রভাবিত করার মতো অবস্থানে আছেন।

এখানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে না। সাংবাদিকদের তিনি আরো বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের যে সব শর্ত রয়েছে সে সব ২০১৮
সালের মে মাসের চেয়েও খারাপ অবস্থায় আছে। ওই বছর অনুষ্ঠিত মাদুরোর প্রেসিডেন্ট নির্বাচনকে বিশ্বের সকল গণতান্ত্রিকরা ভুয়া বলেছিল।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের আরো ৬০টি দেশ ২০১৯ সালের জানুয়ারি থেকে বিরোধী দলীয় নেতা ও জাতীয় পরিষদের স্পিকার জুয়ান গুয়াইদোকে অন্তর্বতী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে।

এছাড়া যুক্তরাষ্ট্র দেশটির ওপর একের পর এক অবরোধ আরোপ করে রেখেছে। তারপরও মাদুরো এখনও ক্ষমতায়। এক্ষেত্রে দেশটির সেনাবাহিনী, চীন ও রাশিয়া সমর্থন জুগিয়ে যাচ্ছে।