চীনে ফের করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

ঢাকা, শুক্রবার, ৫ জুন ২০২০ | ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

চীনে ফের করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

আন্তর্জাতিক ৫:৪৪ পূর্বাহ্ণ, এপ্রিল ০৬, ২০২০

print
চীনে ফের করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

চীনের আবারও বাড়তে শুরু করেছে করোনায় আক্রান্তের সংখ্যা। রোববার (৫ এপ্রিল) দেশটিতে নতুন করে আরও ৩১ জনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত করা হয়। এছাড়া উপসর্গ ছাড়াই সংক্রমিত হওয়ার সংখ্যাও বাড়ছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন আজ সোমবার এক বিবৃতি দিয়ে জানিয়েছে, গতকাল রোববার একদিনে নতুন করে কোনো ধরনের উপসর্গ ছাড়াই ৭৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর আগের দিন এই সংখ্যাটা ছিল ৪৭ জন।

মহামারি এই ভাইরাসের সংক্রমণ প্রশমনে বেইজিং বেশ কিছু কঠোর পদক্ষেপ নেওয়ার পরও তাতে দেশটি সফল হচ্ছে না এখনই। নতুনভাবে, বিশেষ করে কোনো ধরনের উপসর্গ ছাড়াই অনেকের আক্রান্ত হওয়ার বিষয়টি ফের মারাত্মক উদ্বেগ তৈরি করেছে চীনের জন্য।

চীনের এখন মূল উদ্বেগের বিষয় কোনো ধরনের উপসর্গ ছাড়াই আক্রান্ত হওয়ার বিষয়টি। কেননা এমন রোগীরা অন্য অনেকের মধ্যে সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী। এছাড়া বিদেশফেরত ব্যক্তিদের মধ্যেও আক্রান্তের সংখ্যা বাড়ছে দেশটিতে।

উপসর্গ আছে এমন যেসব রোগী গতকাল শনাক্ত করা হয়েছে তাদের মধ্যে ৩৮ জনই বিদেশফেরত। আগের দিন যা ছিল ২৫ জন। এছাড়া স্থানীয়ভাবে একজন আক্রান্ত হয়েছেন দেশটির দক্ষিণের গুয়ানদং প্রদেশে। যা একই প্রদেশে আগের দিন ছিল ৫ জন।

গত বছরের ডিসেম্বরের শেষদিকে উহানে প্রথমবারের মতো প্রাদুর্ভাব শুরু হওয়ার পর সবচেয়ে খারাপ অবস্থায় পড়ে চীন। কিন্তু ফেব্রুয়ারি থেকে সেখানে সংক্রমণের হার নিম্নগামী হয়। একসময় উহানে তো কোনো আক্রান্ত ছিল না টানা কয়েকদিন। কিন্তু আবার আক্রান্ত বাড়ছে সেখানে।