করোনায় বিশ্বে মৃত ৩০ হাজার ৮৮০

ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনায় বিশ্বে মৃত ৩০ হাজার ৮৮০

ডেস্ক রিপোর্ট ৪:১৬ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২০

print
করোনায় বিশ্বে মৃত ৩০ হাজার ৮৮০

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ হাজার ৮৮০ জনের। আর সর্বমোট আক্রান্ত মানুষের সংখ্যা ছয় লাখ ৬৩ হাজার ৭৪৮ জনে পৌঁছেছে। এছাড়া, এই রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন এক লাখ ৪২ হাজার ১৮৪ ব্যক্তি।

আক্রান্তের দিক দিয়ে আমেরিকা এখনও অন্য সব দেশের চেয়ে এগিয়ে রয়েছে। এরপরেই ইতালি, চীন, স্পেন ও জার্মানির অবস্থান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশে করোনাভাইরাসের কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিতি পাওয়া নিউ ইয়র্ক শহরকে কোয়ারেন্টাইন করার আভাস দিয়েও নিজের কথা প্রত্যাহার করে নিয়েছেন।

এখন তিনি বলছেন, গোটা শহরকে কোয়ারেন্টাইন করার প্রয়োজন নেই। শনিবার দিনের শুরুতে ট্রাম্প বলেছিলেন, গোটা নিউ ইয়র্কের পাশাপাশি নিউ জার্সি ও কানেক্টিকাটের অংশবিশেষ কোয়ারেন্টাইন করা হবে। কিন্তু দিনের শেষে তিনি হোয়াইট হাউজের করোনাভাইরাস বিষয়ক টাস্কফোর্সের পরামর্শে মত বদলান।

আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে যার মধ্যে নিউ ইয়র্কেই আক্রান্ত হয়েছেন ৫২ হাজার। দেশটিতে এ পর্যন্ত দুই হাজার ২২১ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

ইতালিতে শনিবার সর্বশেষ একদিনে ৮৮৯ ব্যক্তির মৃত্যুর ফলে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ২৩ জনে। এর আগের দিন শুক্রবার দেশটিতে মারা গিয়েছিল ৯১৯ জন। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে আমেরিকা সব দেশকে ছাড়িয়ে গেলেও মৃতের সংখ্যার দিক দিয়ে ইতালি অন্য সব দেশের চেয়ে এগিয়ে রয়েছে।

স্পেনে শনিবার ৮৪৪ জন করোনারোগীর মৃত্যুর ফলে মৃতের সংখ্যা পাঁচ হাজার ৯৮২ জনে পৌঁছেছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ২৩৫ জন।

ব্রিটেনে শনিবার নতুন করে ২৬০ জনের মৃত্যুর ফলে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এক হাজার ১৯ জনে দাঁড়িয়েছে। ব্রিটেনে আক্রান্ত হয়েছেন ১৭ হাজারেরও বেশি মানুষ।

ইরানে মারা গেছে আড়াই হাজারের বেশি মানুষ। ফ্রান্সে প্রায় আড়াই হাজার, এছাড়া জার্মানিতে সাড়ে চারশ, নেদারল্যান্ডসে সাড়ে ছয়শ’ মানুষ মারা গেছে করোনাভাইরাসে। এশিয়ার দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, তুরস্ক, বাংলাদেশেও করোনা ভাইরাসে মানুষ মারা গেছে।

ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহান থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। সেখানে তিন মাসে প্রায় সাড়ে তিন হাজার মানুষ মারা যায় এই প্রাণঘাতি ভাইরাসে। এরপর ধীরে ধীরে এই ভাইরাস সারা পৃথিবীতে ছড়িয়ে পড়তে শুরু করে। বর্তমানে বিশে^র ২শ’ দেশ এ ভাইরাসে কম-বেশি আক্রান্ত হয়েছে।