জি২০ ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করবেন সৌদি বাদশাহ

ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | ২৩ চৈত্র ১৪২৬

করোনাভাইরাস

জি২০ ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করবেন সৌদি বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক ৩:৫৩ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

print
জি২০ ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করবেন সৌদি বাদশাহ

সৌদি আরবের বাদশাহ সালমান বৈশ্বিক করোনাভাইরাস মহামারী মোকাবেলায় আলোচনা করতে বৃহস্পতিবার বিশ্বের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জোট জি২০’র জরুরি ভার্চুয়াল সম্মেলনে সভাপতিত্বের দায়িত্ব পালন করবেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ বিশ্ব নেতারা এতে অংশ নেবেন।

ক্রেমলিন জানায়, ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই আলোচনা অনুষ্ঠিত হবে।

বুধবার সকালে রিয়াদের দেয়া এক বিবৃতে বলা হয়, ‘ বৈশ্বিক ভাইরাস কোভিড-১৯ এবং মানবজাতি ও অর্থনীতির উপর এর প্রভাব মোকাবেলায় সম্মিলিতভাবে এগিয়ে আসতে বাদশাহ সালমান এ সম্মেলনে সভাপতিত্বের দায়িত্ব পালন করবেন।’

সৌদি আরব গত সপ্তাহে এ ভার্চুয়াল সম্মেলনের আহ্বান জানায়। দেশটি বর্তমানে জি২০ গ্রুপের সভাপতিত্বের দায়িত্ব পালন করছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাস মোকাবেলায় গ্রুপটি তেমন উল্লেখযোগ্য কোন পদক্ষেপ না নেওয়ায় সমালোচনার পর তারা এ ভিডিও কনফারেন্সের ডাক দেয়।

স্পেন, জর্ডান, সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডসহ অন্য আক্রান্ত দেশের নেতারা এ আলোচনায় যোগ দেবেন ।

জাতিসংঘ, বিশ্বব্যাংক, বিশ্বস্বাস্থ সংস্থা (হু) ও বিশ্ব বাণিজ্য সংস্থা’র (ডব্লিউটিও) মতো আন্তর্জাতিক সংগঠনের নেতারা এ সম্মেলনে অংশ নিবেন।

মঙ্গলবার ফ্রান্স ও চীন জি২০’র এ সম্মেলনের প্রতি সমর্থন জানিয়েছে। উল্লেখ্য, কোভিড-১৯ ভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ১৬ হাজারে দাঁড়িয়েছে এবং বিশ্বের বিভিন্ন দেশে ১৭০ কোটিরও বেশি মানুষ তাদের ঘরে অবরুদ্ধ রয়েছে।