মালয়েশিয়ায় লকডাউনের মেয়াদ ২ সপ্তাহ বাড়লো

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

মালয়েশিয়ায় লকডাউনের মেয়াদ ২ সপ্তাহ বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক ১:২২ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

print
মালয়েশিয়ায় লকডাউনের মেয়াদ ২ সপ্তাহ বাড়লো

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে মালয়েশিয়াতে লকডাউনের মেয়ার আরও দুই সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিয়েছেন দেশিটির প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন। প্রাণঘাতী করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার প্রেক্ষিতে বুধবার (২৫ মার্চ) তিনি এই ঘোষণা দেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

 

দেশটির প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন বুধবার জানান, দেশে নতুন করে আরও ১৭২ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৯৬ জনে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে যা সর্বোচ্চ। এছাড়া মারা গেছেন ১৭ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত ১৬ মার্চ দেশব্যাপী ‘লকডাউন’ ঘোষণা করে মালয়েশিয়া সরকার। ওইদিন স্থানীয় সময় রাত ১০টায় জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন এ ঘোষণা দেন। সেই লকডাউনের মেয়াদ ছিল ৩১ মার্চ। এবার তা বেড়ে হচ্ছে ১৪ এপ্রিল পর্যন্ত।

করোনার কারণে দেশের অর্থনীতি যে নাজুক অবস্থার দিকে যাচ্ছে তা থেকে অর্থনীতিকে তুলে আনতে সরকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করবে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন আগামী শুক্রবার (২৭ মার্চ) তিনি নিজে ওই প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেবেন।

মালয়েশিয়ায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। বিধি-নিষেধ প্রয়োগে সেনাবাহিনীসহ ৩ হাজার রেলা মাঠে নেমেছে। করোনাভাইরাস প্রতিরোধে জনসমাগম এলাকা ও শহর-গ্রাম-বন্দরে চলাচলের গতিবিধি নিয়ন্ত্রণে সেনাবাহিনী ও পুলিশ একযোগে কাজ করছে।

মালয়েশিয়া সরকার ঘোষিত ‘লকডাউন’সময়ে শ্রমিকদের বেতন দিতে নির্দেশনা প্রদান করেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, সরকার ঘোষিত এই বন্ধের আদেশের দিনগুলোতে শ্রমিকদের বেতন ও অন্যান্য সুবিধা প্রদান করার নির্দেশনা দেয়া হয়েছে নিয়োগদাতা ও মালিক পক্ষ।