সদ্য জন্ম নেয়া শিশুর নাম রাখা হলো করোনা

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০ | ৩১ আষাঢ় ১৪২৭

সদ্য জন্ম নেয়া শিশুর নাম রাখা হলো করোনা

আন্তর্জাতিক ডেস্ক ১২:৫০ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

print
সদ্য জন্ম নেয়া শিশুর নাম রাখা হলো করোনা

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে পুরো বিশ্ব কাঁপছে। প্রতিনিয়তিই হানা দিচ্ছে একের পর এক দেশে। সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রন্ত ও মৃত মানুষের সংখ্যা। বাংলাদেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রন্ত হয়েছেন ৩৯ জন।

করোনায় সৃষ্ট পরিস্থিতিতে যখন স্থবির হয়ে পড়ছে বিশ্ব কার্যক্রম আর সেই সময় পৃথিবীতে জন্ম নিলো এক নতুন অতিথি। যার নাম রাখা হয়েছে ‘করোনা’। ঘটনাটি ভারতে উত্তর প্রদেশের গোরক্ষপুরে।

জানা যায়, ভারতের উত্তর প্রদেশের গোরক্ষপুরে সদ্য জন্ম নেওয়া এক কন্যাশিশুর নাম রাখা হয়েছে করোনা। বিষয়টি ছড়িয়ে পরার পর হতবাক হয়েছেন অনেকেই। মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে এমন নাম হতে পারে, ভাবতেই পারছেন না তারা।

স্থানীয়রা জানান, ভারতে ‘লকডাউন’শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে গোরক্ষপুর জেলার সোগাহুরা গ্রামের এক নারীর প্রসব যন্ত্রণা ওঠে। সঙ্গে সঙ্গে পরিবারের লোকজন তাকে গোরক্ষপুর শহরের মহিলা হাসপাতালে ভর্তি করেন। ভর্তি হওয়ার কিছুক্ষণ পরই একটি কন্যাসন্তানের জন্ম দেন ওই নারী। তারপরই ওই সদ্যোজাতের নাম ‘করোনা’ রাখার সিদ্ধান্ত নেন পরিবারের সদস্যরা। কেননা এর আগেও অবশ্য এমন নাম রাখা হয়েছে। ঘূর্ণিঝড় সিডরের সময়ও এক শিশুর নাম রাখা হয়েছিল ‘সিডর’।

শিশু কাকা নীতেশ ত্রিপাঠি বলেন, ‘এ ভাইরাস অত্যন্ত মারাত্মক তাতে কোনো সন্দেহ নেই। তবে আতঙ্কের মাঝেও অনেক ভালো কিছু সৃষ্টি হয়। তাই অযথা ভয় না পেয়ে নির্দেশ মেনে চললেই সুরক্ষিত থাকব। আর ভাইরাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রতীক হয়ে থাকবে এ শিশু।’