ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হংকংবাসী পাচ্ছে ১২০০ মার্কিন ডলার

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:০২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

ক্রয় ক্ষমতা বাড়ানো এবং অর্থনৈতিক চাপ নিরসনের লক্ষ্যে হংকংয়ের স্থায়ী অধিবাসীদের প্রত্যেককে ১২০০ মার্কিন ডলার করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। গতকাল বুধবার এ খবর জানিয়েছে বিবিসি।

 

হংকংয়ের ১৮ বছরের বেশি বয়স্ক সাত মিলিয়ন নাগরিকের জন্য বার্ষিক বাজেট থেকে ১০ হাজার হংকং ডলার (১২০০ মার্কিন ডলার) করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে, সরকারবিরোধী আন্দোলনের মুখে কয়েকমাস ধরে চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চীনের অধীনে স্বায়ত্তশাসিত এই বিশেষ অঞ্চলের অর্থনীতি মুখ থুবড়ে পড়ে। সেই অবস্থা কাটিয়ে উঠতে না উঠতেই আবার করোনা ভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগের সংক্রমণে হংকংয়ের অর্থনীতি কার্যত ধুঁকছে। সেই অবস্থা থেকে উন্নয়নের লক্ষ্যে হংকংয়ের বেইজিং সমর্থিত সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

ইতোমধ্যেই, হংকংয়ে কভিড-১৯ রোগে ৮১ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে দুজনের।

হংকংয়ের অর্থমন্ত্রী পল চ্যান জানিয়েছেন, এই অর্থবছরে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে হংকংয়ের অর্থনীতি। সেই চ্যালেঞ্জ মোকাবিলায় এই অর্থ সাহায্য কাজে লাগবে বলে আশা করা হচ্ছে। হংকংয়ের সার্বিক অর্থনীতিতে ১২০ বিলিয়ন হংকং ডলার প্রণোদনা দেওয়া হচ্ছে। এছাড়াও, বাড়ি ভাড়া কমানো এবং বেতন ও সম্পদের ওপর কর মওকুফের সিদ্ধান্ত নিয়েছে হংকংয়ের শাসনকারী কর্তৃপক্ষ।

তবে, ২০২১ সাল পর্যন্ত ঘোষিত এই বার্ষিক বাজেটের মোট ঘাটতি দাঁড়াবে ১৮ বিলিয়ন মার্কিন ডলার, হংকংয়ের ইতিহাসে যা রেকর্ড পরিমাণ ঘাটতি হিসেবে চিহ্নিত হয়েছে।

 
Electronic Paper