ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইরানে মৃতের সংখ্যা বেড়ে ১৪

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

ইরানে প্রাণঘাতী নতুন করোনা ভাইরাসের সংক্রমণে আক্রান্ত আরও দুই জনের মৃত্যু হয়েছে। এ দুজনকে নিয়ে ইসলামিক রিপাবলিকটিতে নতুন করোনা ভাইরাস জনিত রোগ কভিড-১৯ এ মৃতের সংখ্যা ১৪ জনে দাঁড়িয়েছে। গতকা মঙ্গলবার ইরানি গণমাধ্যম ইতেজাঅনলাইন ওয়েবসাইটের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

‘পরীক্ষায় দেখা গেছে তারা নতুন করোনা ভাইরাসটিতে আক্রান্ত ছিলেন,’ সাভেহর মেডিকেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের প্রধান এমনটি বলেছেন বলে ওয়েবসাইটটি জানিয়েছে। গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে চীনের মূলভূখণ্ডের বাইরে ইরানেই নতুন ভাইরাসটিতে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

গতকাল মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধিরা দেশটিতে যাবেন বলে ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে। এর আগে সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ইরানে ৬১ জন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করে এবং প্রায় ৯০০ জন ভাইরাসটিতে সংক্রমিত হয়েছে, এমন সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছে। ভাইরাসটিতে আক্রান্ত সন্দেহে কতোজনকে কোয়ারেন্টিন করা হয়েছে তা এখনও জানায়নি ইরান। কিন্তু দেশটির আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা মেহর জানিয়েছে, কওম শহরে ৩২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং রাজধানী তেহরানে গত সপ্তাহে ভাইরাসটিতে আক্রান্ত দুই জনের মৃত্যু হয়েছে।

ইরানে নতুন করোনা ভাইরাসের এই আশঙ্কাজনক সংক্রমণের কারণে বেশ কয়েকটি দেশ ইরানের সঙ্গে বিমান যোগাযোগ স্থগিত করেছে। কানাডা, লেবানন, সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান ও ইরাক, ইরান ভ্রমণ করে ফিরে যাওয়ার তাদের কয়েকজন নাগরিকের দেহে করোনাভাইরাস শনাক্ত করার কথা নিশ্চিত করেছে। নতুন করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে আশঙ্কায় ইরানের প্রতিবেশী কয়েকটি দেশ তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। গতকাল মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর তেহরান বাদে ইরানগামী ও ইরান থেকে আসার কথা থাকা সব ফ্লাইট স্থগিত করেছে বলে বিমানবন্দরটির এক প্রতিনিধি জানিয়েছেন।

ছয়টি আরব দেশ প্রথম নতুন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের কথা নিশ্চিত করেছে। আক্রান্তদের সবার সঙ্গে ইরানের যোগ ছিল।

 
Electronic Paper