মিছিলে উঠে গেল গাড়ি

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

মিছিলে উঠে গেল গাড়ি

আন্তর্জাতিক ডেস্ক ১২:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

print
মিছিলে উঠে গেল গাড়ি

জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর ফয়েকমার্সেনে কার্নিভালের মিছিলের মধ্যে চলন্ত গাড়ি ঢুকে পড়লে তাতে চাপা পড়ে শিশুসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। গত সোমবারের এ ঘটনায় ২৯ বছর বয়সী এক সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে বলে জার্মানির সরকারি আইনজীবী ও পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। হামলার উদ্দেশ্য পরিষ্কার হয়নি। সম্ভাব্য সবদিক খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তদন্তকারী কর্মকর্তারা।

 

‘এটি একটি ভয়াবহ দিন, ভয়াবহ ঘটনা,’ বলেছেন পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হেসের স্বরাষ্ট্রমন্ত্রী পিটার বিউট। বার্লিনের ৪২০ কিলোমিটার পশ্চিমের ছোট শহর ফয়েকমার্সেন এ প্রদেশেরই অন্তর্গত। আহতদের মধ্যে এক-তৃতীয়াংশই শিশু, জানিয়েছেন পিটার। ‘ভিড়ের ওপর গাড়ি তুলে দেওয়ার ঘটনাটি উদ্দেশ্যমূলকও হতে পারে,’ ঘটনাস্থল থেকে বলেছেন পুলিশের মুখপাত্র হেইনিং হিন।

এ সময় তার আশপাশজুড়ে কার্নিভালের জঞ্জাল ছড়ানো ছিটানো অবস্থায় পড়েছিল। ঘটনাস্থলে পুলিশকে একটি রূপালি রংয়ের মার্সিডিজ-বেঞ্জ গাড়ি ঘিরে রাখতে দেখা গেছে। ওই গাড়িটিই ভিড়ের মধ্যে ঢুকে পড়েছিল বলে ধারণা করা হচ্ছে। আহতদের মধ্যে আট থেকে ১০ জনের অবস্থা গুরুতর বলে জানান হিন। ‘দুর্ভাগ্যজনকভাবে, গুরুতর আহতদের মধ্যে কয়েকটি শিশুও আছে,’ বলেছেন তিনি।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জার্মান ওয়েবসাইট এইচএনএ জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তি শিশুদের লক্ষ্য করেই সবেগে ভিড়ের ওপর গাড়ি তুলে দিয়েছিলেন। তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলের দিকে পুলিশের গাড়ি ও অ্যাম্বুলেন্স ছুটে যেতে দেখা যায়।

জার্মান সংবাদমাধ্যমগুলো বলছে, চালক ইচ্ছাকৃতভাবেই পুলিশের দেওয়া প্লাস্টিকের ঘের ছিঁড়ে প্যারেড এলাকার ভেতর গাড়ি নিয়ে ঢুকে পড়েন ভিড়ের ওপর তুলে দেওয়ার পর গাড়িটি প্রায় ৩০ মিটার দূরত্ব অতিক্রম করার পর থামে বলে এক প্রত্যক্ষদর্শী স্থানীয় সম্প্রচারমাধ্যম হেসেনসচউকে জানিয়েছেন।