ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা আতঙ্কে সান ফ্রান্সিসকোতে জারুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

করোনাভাইরাস আতঙ্কে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। একই সঙ্গে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার বিষয়ে আমেরিকানদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। ক্যালিফোর্নিয়ার চতুর্থ বৃহত্তম শহর সান ফ্রান্সিসকোতে এই ভাইরাসের প্রকোপ ঠেকাতে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে প্রস্তুতি গ্রহণ এবং শহরজুড়ে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ার বিষয়ে জনগণের মধ্যে সচেতনতা বাড়াতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

এক বিবৃতিতে মেয়র লন্ডন ব্রিড বলেন, যদিও সান ফ্রান্সিসকোতে কেউ এখনও করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। তবে বিশ্বের চিত্র দ্রুতই বদলে যাচ্ছে। সে কারণেই আমাদের এখনই এ বিষয়ে প্রস্তুতি নিতে হবে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৪ জনের করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে অধিকাংশই অন্য দেশে ভ্রমণের কারণে হয়েছে। তবে মাত্র দু'ক্ষেত্রে একজন থেকে আরেকজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

কমপক্ষে ৪৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৯৬৭ জন এবং মারা গেছে ২ হাজার ৭৬৩ জন।

মঙ্গলবার চীনে নতুন করে আরও ৪০৬ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং প্রাণ হারিয়েছেন ৫২ জন। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৬৪ এবং মৃত্যু হয়েছে ২ হাজার ৭১৫ জনের।

চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত ১ হাজার ১৪৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন কমপক্ষে ১১ জন।

 

 
Electronic Paper