ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনায় প্রমোদতরীর আরও ১ যাত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৯:০১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানি প্রমোদতরীর আরও এক যাত্রীর মৃত্যু হয়েছে বলে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে। এরআগে দু'সপ্তাহ ধরে ওই প্রমোতরীর যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। এ নিয়ে ওই প্রমোদতরীর তিন যাত্রীর মৃত্যু হয়েছেও বলেও নিশ্চিত করা হয়।

এক বিবৃতিতে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে যে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৮০ বছর বয়সী এক জাপানি নাগরিকের মৃত্যু হয়েছে। তিনি আরও বেশ কিছু রোগে ভুগছিলেন।

তাকে ডায়মন্ড প্রিন্সেস নামের ওই প্রমোদতরী থেকে একটি স্থানীয় হাসপাতালে নেয়া হলে সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায় যে, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তবে তাকে কবে কখন পরীক্ষা করা হয়েছে বা কোথায় চিকিৎসা দেয়া হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। এর আগে ওই প্রমোদতরীর আরও দু'জনের মৃত্যু হয়েছে। তাদের দু'জনের বয়সই ৮০ বছর। বৃহস্পতিবার ওই দু'জনের মৃত্যু হয়।

ডায়মন্ড প্রিন্সেস নামের ওই প্রমোদতরীটি দু'সপ্তাহ ধরে কোয়ারেন্টাইনে রাখার পরেও এর ছয় শতাধিক যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

জাপানের বিভিন্ন স্থানে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে চারজন। অপরদিকে চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৭৬ হাজার ৯৩৬।

এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বের ২৯টি দেশে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। অপরদিকে পায়মন্ড প্রিন্সেস থেকে ছেড়ে দেয়া অনেক যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ফলে কোয়ারেন্টাইনের কার্যকারীতা নিয়ে প্রশ্ন উঠেছে। এদিকে, ওই প্রমোদতরীর বেশ কিছু যাত্রীকে সঠিকভাবে পরীক্ষা-নিরীক্ষা না করেই ছেড়ে দেয়ার ঘটনায় ক্ষমা চেয়েছেন জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো। সঠিকভাবে পরীক্ষা না করার কারণে অনেকেরই আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

ওই প্রমোদতরীর এক যাত্রীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ায় এটি দু'সপ্তাহ ধরে কোয়ারেন্টাইনে ছিল। গত ৩ ফেব্রুয়ারি থেকে কোয়ারেন্টাইনে থাকা এই প্রমোদতরীতে প্রায় ৩ হাজার ৭শ যাত্রী ছিলেন। দীর্ঘদিন ধরেই তারা এক প্রকার বন্দি জীবন-যাপন করছিলেন।

 
Electronic Paper