ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যুক্তরাজ্যে মার্চ থেকে, নীল পাসপোর্ট চালু

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

ব্রেক্সিট চুক্তি থেকে বেরিয়ে আসার পর এক মাসের মধ্যেই নীল রঙয়ের পাসপোর্ট অবমুক্ত করতে যাচ্ছে যুক্তরাজ্য। গতকাল শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম স্কাই নিউজ জানায়, আসছে মার্চ মাসেই যুক্তরাজ্য নতুন এ পাসপোর্ট সরবরাহ করা হবে। পোল্যান্ডে পাসপোর্টগুলো তৈরি করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী প্রিতি প্যাটেল বলেন, ইইউ ত্যাগ করায় আমরা আমাদের জাতীয় পরিচয়কে পুনরুদ্ধার করতে এবং বিশ্ব দরবারে নতুন দ্বার উন্মোচন করেছে। ‘আইকোনিক’নীল এবং গ্লোডেন ডিজাইনের সেই আগের পাসপোর্ট আমাদের জাতীয় পরিচয়ের সঙ্গে আবার জড়িয়ে যাবে। নতুন এ পাসপোর্ট নিয়ে আমি ভ্রমণে যাওয়ার অপেক্ষা করছি।

দীর্ঘ ৩০ বছর পর যুক্তরাজ্যে আবারও তাদের নীল রঙের পাসপোর্টে ফিরে এসেছে। ১৯২১ সালে সর্বপ্রথম নীল পাসপোর্ট আনে যুক্তরাজ্য। এরপর ১৯৮৮ সাল পর্যন্ত এই পাসপোর্টই দেওয়া হতো দেশটির জনগণকে। পরে ২০১৭ সালে থেরেসা মে ‘স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রকাশ’স্বরূপ নীল রঙয়ের পাসপোর্ট চালু করার ঘোষণা দেন।

উল্লেখ্য, দীর্ঘ ৪৭ বছর পর ইউরপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসে যুক্তরাজ্য। চলতি বছর ৩১ জানুয়ারি ইইউ’র সঙ্গে বিচ্ছেদ কার্যকর হয়। এরই ধারাবাহিকতায় পাসপোর্টের পরিবর্তন করলো যুক্তরাজ্য। এর আগে ১৯৭৩ সালে যুক্তরাজ্য ইইউতে যোগ দেয়। তখন এটির নাম ছিল- ইইসি (ইউরোপিয়ান ইকনোমিক কম্যুনিটি)। এর লক্ষ্য ছিল সুলভ মূল্যে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে মুক্তবাণিজ্য ও অভিন্ন বাজারসুবিধা।

১৯৯৩ সালে ইইউ নিজস্ব মুদ্রা, নীতিমালা, নাগরিকদের জন্য সীমানামুক্ত বিচরণ যুক্ত করাসহ অনেকগুলো পরিবর্তন আনে।  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হচ্ছে ২৮টি দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক জোট। এ জোটের সদস্য দেশগুলো নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য করে থাকে। এসব দেশের নাগরিকরা জোটভুক্ত যে কোনো দেশে গিয়ে থাকতে ও কাজ করতে পারেন।

 
Electronic Paper