ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইউক্রেনে চীন ফেরত যাত্রীদের বাসে হামলা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্কে ইউক্রেনে চীন থেকে আসা ব্যক্তিদের বহনকারী গাড়িতে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) এ হামলা চালানো হয়েছে বলে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনফেরত এসব নাগরিকদের কোয়ারেন্টাইনে রাখার জন্য ইউক্রেনের শহর কেন্দ্রীয় পোলতাভা এলাকার নোভি সাঞ্জরাইর একটি হাসপাতালে নেয়া হচ্ছিল। সেখানে তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে।

দেশটির নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বিক্ষোভকারীরা একটি ভুয়া ইমেইলের মাধ্যমে জানতে পারে, গাড়িতে থাকা চীনফেরত এসব ব্যক্তিরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে তারা এ হামলা চালিয়েছে।

যদিও বিক্ষোভকারীরা হামলার পর সহমর্মিতা জানিয়েছে বলে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার ৪৫ জন ইউক্রেনিয়ানস ও ২৭ জন বিদেশি নাগরিক চীনের উহান থেকে ইউক্রেনে ফিরে। চীনে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের আতঙ্কে তাদেরকে ৬টি বাসে করে দেশটির একটি হাসপাতালের কোয়ারেন্টাইন কেন্দ্রে নেয় হচ্ছিল। এমন সময় এ কাণ্ডটি ঘটে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, উহানফেরত একজনের জ্বর। আগত যাত্রীদের বেশিরভাগের বয়সই ৩০ এর নিচে।

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর চীনের বিভিন্ন শহরসহ বিশ্বের অনেক দেশেই এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের কারণে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে।

এ ভাইরাস এখন পর্যন্ত চীনে ২১৪৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এছাড়া চীনের বাইরে জাপানে তিনজন, হংকংয়ে দুইজন, ইরানে দুইজন, তাইওয়ানে একজন, ফিলিপাইনে একজন, ফ্রান্সে একজন ও দক্ষিণ কোরিয়ায় একজন করে মারা গেছেন।

এ পর্যন্ত চীন, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বিশ্বজুড়ে ভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ৭৭ হাজার।

 

 
Electronic Paper