ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চীন বিরোধী বক্তব্য লেখায় ৩ সাংবাদিক বহিস্কার

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ২:৩৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

চীনের সমালোচনা করে সম্পাদকীয় প্রকাশ করায় প্রভাবশালী মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে চীন। যদিও সম্পাদকীয়ের সঙ্গে ওই তিন সাংবাদিকের কোনো সম্পর্ক নেই বলে জানা গেছে।

বহিষ্কার হওয়া ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিকরা হলেন– পত্রিকাটির বেইজিং ব্যুরোর উপপ্রধান যশ চিন (আমেরিকান নাগরিক), চাও দেং (আমেরিকান নাগরিক) ও ফিলিপ ওয়েন (অস্ট্রেলিয়ান নাগরিক)।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, পত্রিকাটিতে চীনবিরোধী বক্তব্য লেখায় ওই তিন সাংবাদিককে চীনে কাজ করার অনুমোদন প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র গেং শুয়াং বলেন, চলতি মাসের শুরুতে দ্য ওয়াল জার্নালের সম্পাদকীয় পাতায় চীনের সমালোচনা করা হয়। শিরোনামে লেখা হয়– ‘চায়না ইজ দ্য রিয়েল সিক ম্যান অব এশিয়া। এমন শিরোনামে চীনকে বিশ্ববাসীর সামনে ছোট ও কটাক্ষ করা হয়েছে। তাই চীনে ওই পত্রিকায় কাজ করা তিন সাংবাদিকের অনুমোদন প্রত্যাহার করা হবে। যদিও সম্পাদকীয়ের সঙ্গে ওই তিন সাংবাদিকের কোনো সম্পর্ক নেই বলে জানা গেছে।

দ্য নিউইয়র্ক টাইমস আরও জানায়, ওয়াল্টার রাসেল মিড নামে নিউইয়র্কভিত্তিক বার্ড কলেজের এক অধ্যাপক ওয়াল স্ট্রিট জার্নালে ওই সম্পাদকীয়টি লিখেছিলেন। যেখানে তিনি উহানে উৎপত্তি হওয়া করোনাভাইরাস মোকাবেলায় চীনের ভূমিকার সমালোচনা করেছেন। এ ছাড়া দেশটির অর্থনৈতিক বাজারের দুরবস্থার প্রসঙ্গও টেনেছিলেন সেখানে।

উনবিংশ শতাব্দীতে অটোমান সাম্রাজ্যের ভঙ্গুর অর্থনীতিকে বর্ণনা করতে ‘সিক ম্যান অব ইউরোপ’ পরিভাষাটির ব্যবহার হয়েছিল। এবার চীনের অর্থনীতির অবস্থা বোঝাতে ওই পরিভাষা ব্যবহার করেন ওয়াল্টার রাসেল।

তবে সাংবাদিক বহিষ্কৃতের বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি ওয়াল স্ট্রিট জার্নালের প্রকাশনা প্রতিষ্ঠান ডো জোনস অ্যান্ড কোম্পানি।

এদিকে, পত্রিকাটি আনুষ্ঠানিকভাবে ওই সম্পাদকীয় বিষয়ে ক্ষমা চাইলে বহিষ্কারাদেশ তুলে নেয়া হবে বলে জানিয়েছেন চীনা কর্মকর্তারা। তারা দাবি করেছে, ওয়াল স্ট্রিট জার্নাল যেন তাদের গুরুতর এই ভুল স্বীকার করে নেয় এবং দায়ীদের বিরুদ্ধে তদন্ত ও শাস্তি নিশ্চিত করে।

অন্যথায় পত্রিকাটির বিরুদ্ধে চীন আরও কঠোর অবস্থানে যাবে বলে হুশিয়ারি দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, চীনে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক বহিষ্কার এটিই প্রথম নয়। কয়েক মাস আগেও পত্রিকাটির অপর এক সাংবাদিক চুন হান ওংকে চীনের মূল ভূখণ্ড থেকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক আত্মীয়কে নিয়ে একটি আর্টিক্যাল লেখার পরই বহিষ্কৃত হন চুন হান ওং।

 
Electronic Paper