ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ধেয়ে আসছে ‘বোমা সাইক্লোন’ বাতিল শত শত ফ্লাইট

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

যুক্তরাজ্যের দিকে প্রবল গতিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডেনিস’। দেশটির আবহাওয়া অফিস বলছে, উত্তর আটলান্টিকের ভয়ঙ্কর এ ঝড় প্রবল শক্তি সঞ্চল করে বোমা ঘূর্ণির রূপ নিয়েছে। ফলে দেশটির বিভিন্ন প্রান্তে অপ্রত্যাশিত বন্যা ও মানুষের প্রাণহানির ঝুঁকি তৈরি হয়েছে।

 

ভয়ঙ্কর এ ঝড়ের তাণ্ডবের শঙ্কায় বাজেট এয়ারলাইন ইজিজেট যুক্তরাজ্যে তাদের ২৩৪টি ফ্লাইটের উড্ডয়ন এবং অবতরণ বাতিল করেছে। এতে ৪০ হাজারের বেশি যাত্রী সমস্যার মুখে পড়েছেন। গতকাল শনিবার স্থানীয় সময় সকাল থেকে যুক্তরাজ্যের বিভিন্ন অংশে ঘণ্টায় ৭০ মাইলের বেশি শক্তি নিয়ে প্রবল বাতাসের সঙ্গে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

সর্বশেষ এ ঝড়সহ চলতি বছরে যুক্তরাজ্যে মোট চারটি শক্তিশালী ঝড় আঘাত হানছে। গত সপ্তাহে ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি প্রবল বাতাস নিয়ে ঘূর্ণিঝড় সিয়ারা আঘাত হানে। ফলে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে ভারী বর্ষণের কারণে বন্যাও দেখা দেয়। সেই ঝড়ের তাণ্ডবের ক্ষত না শুকাতেই আবারও শক্তিশালী ঘূর্ণিঝড় ডেনিসের মুখোমুখি হয়েছে যুক্তরাজ্য।

গত সপ্তাহে আঘাত হানা ঘূর্ণিঝড় কিয়ারাকে গত এক শতাব্দির মধ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে দাবি করা হচ্ছে। যুক্তরাজ্যে এ ঝড়ের তাণ্ডবে অন্তত তিনজনের প্রাণহানি ঘটে। এক হাজার ২০০ মাইল প্রশস্ত ঘূর্ণিঝড় ডেনিস দেশটির ইয়র্কশায়ারের ক্যাল্ডার ভেলিতে মহাবিপদ ডেকে আনতে পারে। কারণ এই অঞ্চলটি গত সপ্তাহের ঘূর্ণিঝড় কিয়ারার তাণ্ডবে ও ভারী বর্ষণের কারণে এখনও পানির নিচে রয়েছে।

ব্রিটিশ দৈনিক ডেইলি মিরর দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে বলছে, শনিবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুরের মধ্যে ঘূর্ণিঝড় ডেনিস আঘাত হানতে পারে। ব্রিটিশ আবহাওয়া দফতর গত সাত দিনে অন্তত আটবার আবহাওয়া সতর্কতা জারি করেছে।

এতে স্কটল্যান্ডের দক্ষিণাঞ্চল, উত্তর ইংল্যান্ড, ওয়েলস এবং দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে ঘূর্ণিঝড় ডেনিস। এসব এলাকায় বন্যা পরিস্থিতির কারণে মানুষের জীবন হুমকির মুখে পড়তে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া দফতর।

 
Electronic Paper