ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:৫৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

ইরাকের রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাস লক্ষ্য করে অন্তত তিনটি রকেট ছোড়া হয়েছে, এর মধ্যে একটি রকেট দূতাবাসের ক্যাফেটেরিয়ায় আঘাত হেনেছে। অপর দুটি রকেট দূতাবাসের অল্প দূরে গিয়ে পড়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

নিরাপত্তা সূত্রগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার বাগদাদের সুরক্ষিত এলাকা গ্রিন জোনের ভিতরে ছোড়া পাঁচটি কাতিউশা রকেটের মধ্যে অন্তত একটি মার্কিন দূতাবাসে আঘাত হেনেছে, এতে তিন জন আহত হয়েছে। রয়টার্স রকেট হামলার এ ঘটনাটি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বলে জানিয়েছে। রোববার রাতে বাগদাদের গ্রিন জোনে পাঁচটি কাতিউশা রকেট আঘাত হেনেছে, এক বিবৃতিতে ইরাকের সামরিক বাহিনী এটি নিশ্চিত করলেও হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানায়নি।

এতদিন বাগদাদের মার্কিন দূতাবাসের আশপাশে রকেট নিক্ষেপ করা হলেও সরাসরি দূতাবাস কম্পাউন্ড লক্ষ্য করে রকেট নিক্ষেপ বিরল ঘটনা। সম্ভবত গত কয়েক বছরের মধ্যে এই প্রথম এ ধরনের হামলায় মার্কিন দূতাবাসের কর্মী আহত হল।

কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। কিন্তু এর আগে এ ধরনের হামলাগুলোর জন্য ইরাকের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করেছিল যুক্তরাষ্ট্র। ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি হামলার নিন্দা করেছেন। এ রকম হামলার ধারা অব্যাহত থাকলে তা ‘ইরাককে যুদ্ধক্ষেত্রে পরিণত করতে পারে’ বলে সতর্ক করেছেন তিনি। এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, ‘আমাদের কূটনৈতিক স্থাপনাগুলোর সুরক্ষা দিতে তাদের বাধ্যবাধকতা পূরণ করার জন্য ইরাকের সরকারের প্রতি আহ্বান জানাই আমরা।’

ইরাকে সাম্প্রতিক হামলাগুলোতে বাগদাদের মার্কিন দূতাবাস ও ইরাকের যেসব সামরিক ঘাঁটিতে মার্কিন সৈন্যরা আছে সেগুলোকে লক্ষ্যস্থল করা হচ্ছে বলে বিবিসি জানিয়েছে। সম্প্রতি ইরান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক দ্রুত অবনতি হয়েছে এবং ইরাক এই দুই শক্তির মাঝে পড়ে গেছে।

 
Electronic Paper