ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ট্রাম্পের অভিশংসন শুনানিতে অন্যমনস্ক সিনেটররা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:১১ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

মার্কিন সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন শুনানিতে অনেক সিনেটরই ঘুমিয়ে এবং গেমস খেলে সময় কাটিয়েছেন। এ ছাড়াও শুনানিতে সিনেটের অন্য নিয়মনীতিও ভঙ্গ করছেন বেশ কয়েকজন মার্কিন সিনেটর। এমন খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের অভিশংসনের দীর্ঘ শুনানিতে রিপাবলিকান রাজনীতিবিদ জিম রিশ এবং জিম ইনফোহেকে ঝিমিয়ে ঝিমিয়ে মাথা নাড়াতে দেখা গেছে। এ ছাড়া অনেক সিনেটরকেই ফিজেট স্পিনার এবং কাগজের বিমান বানিয়ে খেলতে দেখা গেছে।

এদিকে অভিশংসন শুনানির সময় বসে থাকার নিয়ম থাকলেও সংবাদ সংস্থা রয়টার্স জানায়, কমপক্ষে নয়জন ডেমোক্রেট এবং ২২ জন রিপাবলিকান দলের সিনেটর বিভিন্ন সময় আসন ছেড়ে বাইরে গেছেন। এ ছাড়া সিনেটে শুনানির সময় খাবার নেওয়া নিষেধ হলেও অনেক সিনেটরকে চকোলেট এবং চুইংগাম চিবাতে দেখা গেছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের জুলাই মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির একটি ফোনালাপ ফাঁসের পর থেকে বিতর্ক শুরু হয়।

অভিযোগ উঠে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে নিজের সম্ভাব্য প্রতিদ্ব›দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য জেলেনস্কিকে চাপ দেন ট্রাম্প। তাছাড়া তার বিরুদ্ধে তদন্ত শুরু হলে সেটাতেও বাধা প্রদান করেন তিনি।

এই দুই অভিযোগ প্রমাণিত হওয়ার পর মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন ট্রাম্প। তবে এই অভিযোগ অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইতোমধ্যে ট্রাম্পের বিচারের জন্য সিনেটের ১শ’ আইনপ্রণেতা শপথ নিয়েছেন।

 
Electronic Paper