ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এবার সোলাইমানির ঘনিষ্ঠ সহযোগীকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:২১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানের দ্বিতীয় প্রভাবশালী ব্যক্তি মেজর জেনারেল কাসেম সোলাইমানি হত্যার পর এবার উত্তরপূর্ব ইরানে একটি আধাসামরিক বাহিনীর স্থানীয় কমান্ডার আবদুল হোসেন মোজাদ্দামিকে অতর্কিত হামলা চালিয়ে হত্যা করা হয়েছে। নিহত ওই কর্মকর্তা ছিলেন মার্কিন ড্রোন হামলায় নিহত প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানির একজন সহযোগী।-খবর আল-জাজিরার

নিহত আবদুল হোসেন মোজাদ্দামি ছিলেন বিপ্লবী গার্ডসের শাখা বাসিজ ফোর্সের একজন প্রভাবশালী কমান্ডার। দেশের অভ্যন্তরের নিরাপত্তা ও অন্যান্য কাজে এই আধাসামরিক বাহিনীকে ব্যবহার করে বিপ্লবী গার্ডস।

তেলসমৃদ্ধ খুজিস্তান প্রদেশের নিজ বাড়ির সামনে তাকে গুলি করে হত্যা করা হয়েছে বলে জানা গেছে।

ইরনার খবরে জানা গেছে, দুই বন্দুকধারী একটি মোটরসাইকেলে করে এসে অতর্কিত গুলি করে তাকে হত্যা করে দুরুত্ব সেখান থেকে পালিয়ে যায়। এ সময় বন্দুকধারীরা মুখোশ পরা ছিলেন বলে স্থানীয় অনেকেই নিশ্চিত করেছেন। তাকে লক্ষ্য করে চারটি গুলি করা হয় বলে অনেকে জানিয়েছেন।

এদিকে এ ঘটনার প্রাথমিক তদন্ত শুরু হয়েছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে স্পষ্ট হওয়া সম্ভব হয়নি।

অ্যামনেস্টির খবরে আরও বলা হয়েছে, ওই সহিংসতায় তিনশতাধিক লোক নিহত হয়েছেন। যদিও মৃতের সংখ্যা উল্লেখ করেনি ইরান।

নভেম্বরে ওই শহরে সরকারবিরোধী বিক্ষোভে সহিংসতা দমনে ভূমিকা রেখেছিল বাজিস ইউনিটস। এতে বহু বিক্ষোভকারী আহত ও নিহত হয়েছেন বলে খবের দাবি করা হয়েছে।

অ্যামনেস্টির খবরে বলা হয়েছে, ওই সহিংসতায় তিনশতাধিক লোক নিহত হয়েছেন। যদিও মৃতের সংখ্যা উল্লেখ করেনি ইরান।

তবে মোজাদ্দামিকে হত্যা বিপ্লবী গার্ডসের ওপর আরেকটি বড় আঘাত হিসেবেই দেখা হচ্ছে। এর আগে চলতি মাসের শুরুতে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে আল-কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী।

 
Electronic Paper