ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ট্রাম্পের অভিশংসন বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

সাক্ষ্য ও নথি নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের লড়াইয়ের মধ্য দিয়ে সিনেটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার কাজ মঙ্গলবার শুরু হয়েছে।

অভিশংসন বিচার প্রক্রিয়ার নেতৃত্বে থাকা অভিজ্ঞ প্রসিকিউটর ডেমোক্রেট এডাম শিফ রিপাবলিকানদের চ্যালেঞ্জ করে বলেন, ‘আমরা প্রস্তুত। আমাদেরকে বিচার শুরু করতে দিন। আমরা কি শুরু করবো?’

তিনি আরো বলেন, ‘আমরা নথিপত্র উপস্থাপনে প্রস্তুত। আমরা সাক্ষীদের ডাকতেও প্রস্তুত। কিন্তু প্রশ্ন হলো আমাদেরকে কি তা করতে দেয়া হবে?’

কিন্তু অভিশংসন বিচারে নথি ও প্রমাণ সংগ্রহের প্রচেষ্টায় ডেমোক্রেটরা তিন তিনবার সিনেটের ভোটে প্রত্যাখ্যাত হয়। সিনেটে এসব প্রচেষ্টার বিরুদ্ধে ৫৩টি ভোট ও পক্ষে ৪৭টি ভোট পড়ে।

এছাড়া অভিযোগ সম্পর্কিত হোয়াইট হাউসের ফাইল উপস্থাপন করতে ডেমোক্রেট নেতা চাক শুমারের প্রস্তাবও সিনেটে বাতিল হয়ে যায়।

এ প্রেক্ষিতে শিফ বলেন, বেশিরভাগ আমেরিকান ‘বিশ্বাস করে না যে ন্যায় বিচার হবে। তারা বিশ্বাস করে না যে সিনেট নিরপেক্ষ হবে।’

তিনি বলেন, ‘ফলাফল পূর্ব নির্ধারিত এটাই তারা বিশ্বাস করে।’

এর আগে পাট চিপোলন ও জ্যা সেকুলোর নেতৃত্বে প্রেসিডেন্টের আইনজীবী দল এই বিচারকে ‘সংবিধানের বিপদজনক বিকৃতি’ উল্লেখ করে তা থেকে প্রেসিডেন্টকে রেহাই দেয়ার দাবি জানায়।

উল্লেখ্য, প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়। এসব অভিযোগের কারণ গত বছরের ১৮ ডিসেম্বর প্রতিনিধি পরিষদে তিনি অভিশংসিত হন। তার বিরুদ্ধে আনা প্রথম অভিযোগ তিনি নভেম্বরে পুন:নির্বাচিত হতে ইউক্রেন সরকারের কাছে সহায়তা চেয়েছেন।

দ্বিতীয় অভিযোগ, গত বছর অভিশংসন শুনানিতে হোয়াইট হাউসের কর্মকর্তাদের সাক্ষ্য দিতে ট্রাম্প অসম্মতি জানান। এর মাধ্যমে তিনি কংগ্রেসের কাজে বাধার সৃষ্টি করেন।

 

 
Electronic Paper