ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইউক্রেনে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক-বক্স পাঠাবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

ইরানের রাজধানী তেহরানে গত ৮ জানুয়ারি ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনার তদন্ত চলছে। এর মধ্যেই ইরান জানিয়েছে যে, তারা ইউক্রেনকে ওই বিধ্বস্ত বিমানের ব্ল্যাক-বক্স পাঠাবে।

ওই দুর্ঘটনায় ১৭৬ জন আরোহীর মৃত্যু হয়। প্রথমদিকে বিমান বিধ্বস্তের ঘটনায় নিজেদের দায় অস্বীকার করলেও দুর্ঘটনার তিনদিন পর ইরান জানায় যে, ভুলবশত বিমানটি গুলি করে ভূপাতিত করা হয়েছে।

ইরানের কর্মকর্তারা জানিয়েছেন, আরও অনুসন্ধানের জন্য তারা বিমানের ব্ল্যাক-বক্সের রেকর্ডার ইউক্রেনকে পাঠাবে।

ইরানের বেসামরিক বিমান চলাচল বিভাগের প্রধান হাসান রেজাইফার জানিয়েছেন, ইরানে ওই ব্ল্যাক-বক্সের রেকর্ড উদ্ধার করা সম্ভব নয়। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

তিনি বলেন, যদি ইউক্রেনে ব্ল্যাক-বক্সের রেকর্ড উদ্ধার করা সম্ভব না হয় তবে এটি ফ্রান্সে পাঠানো হবে। গত ৮ জানুয়ারি তেহরানের ইমাম খামেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র দুই মিনিটের মাথায় ভুলবশত বিমানটিকে গুলি করে ভূপাতিত করে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী।

ওই বিমান দুর্ঘটনায় ইরানের ৮২ জন, কানাডার ৫৭ জন, ইউক্রেনের ১১ জন, সুইডেনের ১০ জন, আফগানিস্তানের চারজন এবং যুক্তরাজ্যের তিনজন নিহত হয়।

ইউক্রেনের ওই বিমানটি এমন এক সময় বিধ্বস্ত হয়েছে যখন যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়।

 
Electronic Paper