ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আলেপ্পো ছেড়েছে ১৩ হাজার বেসামরিক সিরীয়

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত সেনা ও রুশ মিত্রদের হামলায় আলেপ্পো প্রদেশের পশ্চিম ও দক্ষিণাঞ্চল থেকে প্রায় ১৩ হাজার বেসামরিক বাসিন্দা পালিয়েছে। খবর আনাদোলু ও আল জাজিরা।

সিরিয়ার রেসপন্স কো-অর্ডিনেশন গ্রুপ জানায়, দুই দিনব্যাপী চলা হামলায় ১২ হাজার ৮৮৪ বেসামরিক সিরীয় তাদের বাড়িঘর ছেড়ে তুরস্ক সীমান্তে অবস্থান নিয়েছে। রাশিয়ার বিমান হামলার পরিপ্রেক্ষিতে খান আল-আসাল, কাফর নাহা ও আইন জারা অঞ্চলের বাসিন্দারা ঘরবাড়ি ছেড়েছে।

আহমদ আলী নামে এক বেসামরিক সিরীয় তুরস্কের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা আনাদোলুকে জানান, আলেপ্পোর পশ্চিমাঞ্চলীয় গ্রাম খান আল-আসালে আমি বসবাস করে এসেছি। ওখানে হামলা হওয়ায় আমরা পালিয়েছি। এখন জানি না কোথায় যাব। হয়তো ইদলিবের দানা অঞ্চলে যেতে হবে।

আবদুল-রাজ্জাক রাহাল বলেন, তীব্র হামলার পরিপ্রেক্ষিতে পরিবারের ১৯ সদস্য নিয়ে গ্রাম ছেড়ে খান আল-আসালে আশ্রয় নিয়েছি, কারণ তা কিছুটা নিরাপদ। কিন্তু এখন তারা খান আল-আসালেও হামলা চালাচ্ছে। আমাদের এখন এ এলাকাও ছাড়তে হচ্ছে। জানি না, কোথায় যাব। বাস্তুচ্যুতদের সংখ্যা বৃদ্ধিতে ইদলিবের অস্থায়ী তাঁবুগুলোয় পর্যাপ্ত মানুষকে আশ্রয় দেওয়া যাচ্ছে না।

আরও অধিক তাঁবু টানানোর মতো পর্যাপ্ত জায়গাও নেই সেখানে। হাজারও সিরীয় পরিবারের জরুরি মানবিক সাহায্য প্রয়োজন। ২০১৮ সালের সেপ্টেম্বরে ইদলিবকে সংঘাতমুক্ত অঞ্চল (ডি-এসকেলেশন জোন) হিসেবে প্রতিষ্ঠার ব্যাপারে সম্মত হয়েছিল তুরস্ক ও রাশিয়া। ঐকমত্যের অংশ হিসেবে সেখানে সর্বপ্রকার আগ্রাসন সম্পূর্ণ নিষিদ্ধ ছিল।

 
Electronic Paper