ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু মঙ্গলবার

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:৩২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু করতে শপথ নিয়েছেন ১০০ জন সিনেটর। নিরপেক্ষ বিচারের লক্ষ্যে বৃহস্পতিবার সিনেটরদেরকে শপথ বাক্য পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

আগামী মঙ্গলবার থেকে ট্রাম্পের চূড়ান্ত বিচার প্রক্রিয়া শুরু হবে। এ নিয়ে তৃতীয় কোনো মার্কিন প্রেসিডেন্টের বিচার প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে সিনেটে। সিনেটররা সিদ্ধান্ত নেবেন ট্রাম্পকে অভিশংসন করা হবে কি হবে না।

গত বছরের ১৮ ডিসেম্বর ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। এরপরই তা চূড়ান্ত সিদ্ধান্তের জন্য উচ্চকক্ষ সিনেটে ওঠে। ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার দুটি অভিযোগ আনা হয়েছে। তবে তিনি সব অভিযোগ অস্বীকার করেছেন।

এক বক্তব্যে সিনেটে সংখ্যালঘু ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেন, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা সিনেটরদের নৈতিক দায়িত্ব। এর আগে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ থেকে অভিশংসন প্রস্তাবটি উচ্চকক্ষ সিনেটে পাঠানো হয়। অভিশংসনের জন্য প্রয়োজন দুই-তৃতীয়াংশ সিনেটরদের ভোট। তবে সিনেটে ট্রাম্পের দল রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ।

 
Electronic Paper