‘ভারত কেন মুসলিমদের নাগরিকত্ব দেবে?’

ঢাকা, রবিবার, ২ অক্টোবর ২০২২ | ১৭ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘ভারত কেন মুসলিমদের নাগরিকত্ব দেবে?’

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:৫৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

‘ভারত কেন মুসলিমদের নাগরিকত্ব দেবে?’

নাগরিকত্ব বিল নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, গোটা পৃথিবী থেকে যদি মুসলমানেরা এসে এ দেশের নাগরিকত্ব চান, তাহলে সেটি দেওয়া সম্ভব নয়। এভাবে চলতে পারে না। আর আমরা মুসলিমদের কেন নাগরিকত্ব দেবো?

রাজ্যসভার অধিবেশনে নাগরিকত্ব বিলের ব্যাপারে সরাসরি এভাবেই কথা বলেন অমিত শাহ। গতকাল বৃহস্পতিবার এমন তথ্যই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

এর আগে গত সোমবার ভারতজুড়ে তুমুল বিতর্কের মধ্যেই লোকসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিল উত্থাপন করলে এর পক্ষে ভোট পড়ে ৩৩৪টি। আর বিপক্ষে পড়ে ১০৬টি। পরে গত বুধবার বিলটি রাজ্যসভাতেও পাস হয়।

এদিন বিলের পক্ষে ১২৫টি ও বিপক্ষে ৯৯টি ভোট পড়ে। এখন বাকি শুধু রাষ্ট্রপতির সই। তিনি সই করলেই এটি কার্যকর হয়ে যাবে। বিলটি নিয়ে বিরোধীরা বলছে, এটি সরকারের আগ্রাসী হিন্দুত্ব নীতির পরিচায়ক।

যদিও বিজেপির বলছে, দলের ইশতেহার বিলটি আনার কথা ছিল। সেই প্রতিশ্রুতিই রক্ষা করা হয়েছে।

অমিত শাহের দাবি, কোনোভাবেই মুসলিম মুক্ত হবে না ভারত। এদিকে বিলটি ঘিরে ইতোমধ্যেই উত্তপ্ত দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলো। বিলের ইস্যুতে বিক্ষোভ করছে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের মানুষ। যার জেরে বুধবার সেখানে বিপুল পরিমাণ সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

 
Electronic Paper