ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অগ্নিগর্ভ আসাম-ত্রিপুরা

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৯

ভারতের পার্লামেন্টে পাস হওয়া বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে আসামের রাজধানী গুয়াহাটিতে কারফিউ অমান্য করে রাস্তায় নেমেছে হাজারো জনতা। ত্রিপুরাতেও রাস্তায় নেমে এসেছে মানুষ। এদিকে গুয়াহাটিতে পুলিশের গুলিতে ৩ জন নিহত হয়েছে।

গুয়াহাটির শহরতলির কোনো কোনো এলাকায় পুলিশ গুলিবর্ষণ করেছে বলেও খবর পাওয়া গেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। আসামের চারটি এলাকায় সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। বৃহস্পতিবার সকালে গুয়াহাটিতে লোকজন কারফিউ ভেঙে রাস্তায় নেমে আসে। আসামের ছাত্র সংগঠনগুলো রাজ্যবাসীকে রাস্তায় নামার আহ্বান জানায়।

এর আগে বুধবার সন্ধ্যায় ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় সিএবি পাস হওয়ার পরপরই আসামের বিভিন্ন অংশে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পুরো রাজ্যকে অস্থির করে তোলে। প্রতিবাদ চলতে থাকায় আসাম ও প্রতিবেশী ত্রিপুরায় সব ট্রেন চলাচল বন্ধ রাখা হয়। বহু ফ্লাইট বাতিল করা হয়।

গুয়াহাটিতে প্রতিটিতে ৭০ জন করে সেনাবাহিনীর দুটি দল মোতায়েন করা হয়। এর পাশাপাশি ?তিনসুকিয়া, ডিব্রুগড় এবং জোরহাট জেলায় সেনা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে পিটিআই। বুধবার রাতে ডিব্রুগড়ের চাবুয়ায় প্রতিবাদকারীরা একটি রেলস্টেশনে আগুল লাগিয়ে দেয়। তিনসুকিয়া জেলার পানিতোলা রেলস্টেশনও প্রতিবাদকারীরা পুড়িয়ে দিয়েছে।

বিক্ষোভের মুখে আসামের বৃহত্তম শহর গুয়াহাটিতে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়। প্রতিবাদকারীরা রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়ালসহ বিভিন্ন মন্ত্রীর বাড়িতে পাথর নিক্ষেপ ও হামলা চালিয়ে ভাঙচুর করে।

গতকাল ত্রিপুরায় বন্ধ’র ডাক দিয়েছে বিরোধী দল কংগ্রেস। ব্যাপক প্রতিবাদের মুখে সেখানে আধাসেনা মোতায়েন করা হয়েছে। এর আগে রাজ্যটিতে সেনাবাহিনীর ১৪০ জন সদস্যকে মোতায়েন করা হয়।

ব্যাপক প্রতিবাদের মুখে জনগণকে আশ্বস্ত করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আপনাদের অধিকার কেউ কেড়ে নিতে পারবে না।

 
Electronic Paper