আলোচনায় চার বাঙালি কন্যা

ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

ব্রিটিশ নির্বাচন

আলোচনায় চার বাঙালি কন্যা

ডেস্ক রিপোর্ট ১০:২৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯

print
আলোচনায় চার বাঙালি কন্যা

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের মাত্র একদিন বাকি, প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ পর্যায়ে। ব্রেক্সিট ইস্যু নিয়ে এ নির্বাচনে কারা সরকার গড়ছে তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে। নির্বাচনী পর্যবেক্ষণ বা জনমত জরিপে ক্ষমতাসীন কনজারভেটিভ ও বিরোধী দল লেবার পার্টির জনপ্রিয়তা ওঠানামা করছে। ফলে সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে অনিশ্চয়তাই ফুটে উঠছে।

এবারের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত অন্তত ১০ প্রার্থী লড়াইয়ে রয়েছেন। তবে আলোচনা বেশি হচ্ছে ব্রিটিশ-বাংলাদেশি চার নারীকে নিয়ে, যাদের তিনজন এখন সংসদ সদস্য। তারা সবাই লেবার পার্টির প্রার্থী।

নিজ আসন ধরে রাখতে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলি, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও রূপা হক। তাদের সঙ্গে এবার মাঠে নেমেছেন আফসানা বেগম। বাংলাদেশি অধ্যুষিত পূর্ব লন্ডনের পপলার অ্যান্ড লাইম হাউস আসনে তার জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

উত্তর-পশ্চিম লন্ডনের হ্যামস্টেড অ্যান্ড কিলবার্ন আসনটি ধরে রাখার লড়াইয়ে নেমেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ ২০১৫ সালে লেবার পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে জয়ী হন। পরের দফায় ২০১৭ সালের নির্বাচনে তিনি ফের নির্বাচিত হন।

একদিকে পারিবারিক পরিচয়, অন্যদিকে লন্ডনের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে প্রার্থিতার কারণে টিউলিপ সব সময়ই আলোচনার কেন্দ্রে। এবারও তিনি নির্বাচিত হতে পারেন বলে জোর আলোচনা রয়েছে।

পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের টানা তিনবারের সংসদ সদস্য সিলেটের বিশ্বনাথের মেয়ে রুশনারা এবারও লড়ছেন। বাঙালি ভোটারদের সংখ্যাধিক্যের কারণে এ আসন লেবার পার্টির জন্য নিরাপদ হিসেবে বিবেচিত। ৮০ হাজার ভোটারের মধ্যে প্রায় অর্ধেক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক।

লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে টানা দুই বারের এমপি রূপা হক এবারও লড়ছেন। পাবনার মেয়ে রুপা ২০১৫ সালের নির্বাচনে রক্ষণশীলদের হাত থেকে আসনটি পুনরুদ্ধার করেন। ২০১৭ সালের নির্বাচনেও তিনি ব্যবধান বাড়িয়ে আসনটি ধরে রাখেন। স্থানীয়রা বলছেন এবারও জিতবেন রুপা।

টাওয়ার হ্যামলেটস এলাকার পপলার অ্যান্ড লাইম হাউস আসন থেকে লেবার পার্টি থেকে এবার প্রথম লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত আফসানা বেগম। তিনি জনপ্রিয়তার নিরিখে সবাইকে অনেকটা চমকে দিয়েছেন।

আফসানার আদি বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে।

এবারের সাধারণ নির্বাচনে সর্বমোট ৬৫০ আসনে মোট ভোটারের সংখ্যা হচ্ছে চার কোটি ৬০ লাখ। বিভিন্ন দলের মোট প্রার্থীর সংখ্যা ৩ হাজার ৩২২।