ইরানকে চাপ দেওয়া যাবে না

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০ | ১০ মাঘ ১৪২৬

ইরানকে চাপ দেওয়া যাবে না

আন্তর্জাতিক ডেস্ক ৩:৩৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

print
ইরানকে চাপ দেওয়া যাবে না

ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের প্রচেষ্টা থেকে সরে আসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন। একইসঙ্গে মধ্যপ্রাচ্যে আরও মার্কিন সেনা মোতায়েনের ব্যাপারে তেহরানকে হুমকি না দিতে বলেছে দেশটি।

গত শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের উত্তেজনা কমানোর ক্ষেত্রে আমেরিকাকে কূটনৈতিক সমাধান খুঁজতে হবে।

হুয়া চুনইং বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা চুক্তি থেকে কেবল আমেরিকা নিজেকে প্রত্যাহারই করেনি বরং ইরানের ওপর ওয়াশিংটন সর্বোচ্চ চাপ প্রয়োগ শুরু করেছে এবং নিষেধাজ্ঞা আরোপ করেছে। শুধু তাই নয়, ইরানের সঙ্গে যারা বাণিজ্য সম্পর্ক রেখেছে তাদের বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করছে। এমনকি পরমাণু সমঝোতায় যেসব দেশ সই করেছে তাদের বিরুদ্ধেও আমেরিকা এই বেআইনি ব্যবস্থা নিয়েছে।

তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার একতরফাভাবে নিজেকে প্রত্যাহার এবং ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের কারণেই চলমান সঙ্কট তৈরি হয়েছে। পাশাপাশি তিনি ইরান এবং অন্য দেশগুলোর ভেতরের মতভেদ দূর করার ক্ষেত্রে সংলাপের আহ্বান জানান।

হুয়া চুনইং বলেন, ইরানের পরমাণু সংকট নিরসনের ক্ষেত্রে চীন রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে সমাধানের জন্য সব রকমের প্রচেষ্টা চালাবে। পার্সট্যুডে।