দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০ | ১০ মাঘ ১৪২৬

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক ৯:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

print
দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্য। বাতাসের গতির সঙ্গে পাল্লা দিয়ে আগুন ছড়িয়ে পড়ছে। নতুন করে শতাধিক স্থানে আগুন ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে দেশটির নিরাপত্তাকর্মীরা। আগুনের তীব্রতা বাড়ার কারণে সতর্কতা জারি করা হয়েছে পুরো অঙ্গরাজ্যে।

বিবিসির খবরে বলা হয়েছে, নতুন করে একশোর বেশি জায়গায় জ্বলতে থাকা আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন দুই হাজারেরও বেশি দমকলকর্মী। একই সঙ্গে বিমানের মাধ্যমেও পানি ছিটানোর কাজ চলছে। এ অবস্থায় সিডনিতে আবারও ধোঁয়া ছড়িয়ে পড়তে থাকায় জনসাধারণকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

অধিকাংশ জায়গায় দাবানলের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। ঘরবাড়ির পাশাপাশি পুড়ে ছাই হয়ে গেছে বনভূমি। অব্যাহত দাবানল সিডনির আশপাশেও ছড়িয়ে পড়ছে। দাবানলে পুড়ছে গাছ ও প্রাণহানি ঘটছে পশুপাখির। ধোঁয়ার মাত্রা বেড়ে যাওয়ায় দূষিত হয়ে উঠছে সিডনির বাতাস।

জানা গেছে, ধোঁয়ায় গত সপ্তাহে শহরের হাসপাতালে রোগী ভর্তির পরিমাণ ১০ শতাংশ বেড়েছে। চলতি বছরের দাবানলে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্য।

এরই মধ্যে সেখানকার প্রায় ১৬ লাখ হেক্টর জমি পুড়ে গেছে। এ ছাড়া কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া ও তাসমানিয়া অঙ্গরাজ্যের কিছু কিছু এলাকা এখনো জ্বলছে।