বিশ্বজুড়ে হামে দেড় লাখ মৃত্যু

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

বিশ্বজুড়ে হামে দেড় লাখ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ১:১৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

print
বিশ্বজুড়ে হামে দেড় লাখ মৃত্যু

গত বছর ইউরোপ ও আফ্রিকাসহ বিশ^জুড়ে হাম রোগের কারণে প্রায় দেড় লাখ মানুষের মৃত্যু হয়েছে। মৃতদের বেশির ভাগই শিশু, যাদের বয়স পাঁচের নিচে। ২০০০ সালের তুলনায় বর্তমানে প্রাণঘাতী হামের প্রাদুর্ভাব ও মৃত্যুর সংখ্যা অনেক কম। তবে সাম্প্রতিক বছরগুলোতে এ রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। চলতি বছর পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, গত বছর বিশ^জুড়ে হামে আক্রান্ত মানুষের সংখ্যা ছিল প্রায় এক কোটি। আগের বছর হামে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল প্রায় ৭৬ লাখ ও মৃতের সংখ্যা ছিল এক লাখ ২৪ হাজার।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা দেড় লাখ মানুষের মৃত্যুকে ‘বিস্ময়কর, ভয়ানক ও করুণ’ বলে অভিহিত করেছেন। টিকার মাধ্যমে সহজেই হাম রোগ প্রতিরোধ সম্ভব ছিল বলে মনে করেন তারা। কারণ হাম রোগ নিরাময়যোগ্য। যেসব প্রতিষেধক শিশুদের জন্য রয়েছে সেগুলো যথেষ্ট নিরাপদ ও কার্যকর।

সংশ্লিষ্ট চিকিৎসকরা মনে করেন, ২০১৪-১৬ পর্যন্ত ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে ইবোলা এবং ২০১৭ সালে লাইবেরিয়ায় প্লেগ রোগের কারণে দেশ দুটির স্বাস্থ্য ব্যবস্থাপনা ধসে পড়ার কারণে হামের প্রাদুর্ভাব হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত বছর হামের কারণে প্রশান্ত মহাসাগরের দ্বীপদেশ সামোয়া জরুরি অবস্থা জারি করেছিল। এ ছাড়া হামে সবচেয়ে ক্ষতিগ্রস্ত পাঁচটি দেশের মধ্যে ছিল ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, লাইবেরিয়া, মাদাগাস্কার, সোমালিয়া ও ইউক্রেন।