ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলে মন্ত্রিসভার অনুমোদন

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ | ২৯ শ্রাবণ ১৪২৭

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলে মন্ত্রিসভার অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক ৫:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

print
ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলে মন্ত্রিসভার অনুমোদন

ভারতের বহুল সমালোচিত ও বিতর্কিত ‘নাগরিকত্ব সংশোধনী বিল’ অবশেষে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। আগামী সপ্তাহে বিলটি সংসদে উত্থাপন করা হবে। সেখানে বিলটি পাসের জন্য ইতোমধ্যেই দলীয় সব সংসদ সদস্যকে বলে দেওয়া হয়েছে, সংশ্লিষ্ট অধিবেশনে সবাইকে বাধ্যতামূলক হাজির থাকতে হবে।

বুধবার (০৪ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে দেশটির মন্ত্রিসভার বৈঠক হয়। এই বৈঠকে অন্যান্য কয়েকটি বিলের সঙ্গে এই নাগরিকত্ব বিলও অনুমোদন পায়।

বৈঠক শেষে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, সিএবি ছাড়াও এ দিন জম্মু-কাশ্মীর সংরক্ষণ বিল (দ্বিতীয় সংশোধনী) ২০১৯, ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল ২০১৯ ও কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয় বিলও অনুমোদন দেওয়া হয়েছে। পার্লামেন্টে বিল উত্থাপনের জন্য শীতকালীন অধিবেশনের বাকি সময়ে দলীয় সব সংসদ সদস্যকে হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, এ বিল পাস হলে পাকিস্তান ও আফগানিস্তানের অনেক অবৈধ নাগরিক ভারতীয় নাগরিকত্ব পেয়ে যাবেন বলে উদ্বেগ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। এছাড়া তারা আশঙ্কা করছেন, বিলটি পাস হলে, পাল্টে যাবে জনবিন্যাসের ধরন, কমে যাবে কাজের সুযোগ আর হ্রাস পাবে নিজস্ব সংস্কৃতি।