ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতি

ইরানে বিক্ষোভে নিহত ২০৮

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ২:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

ইরানে বিক্ষোভ ও সংঘর্ষে এখন পর্যন্ত ২০৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত মাসে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে দেশটিতে বিক্ষোভের জেরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গত সোমবার এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, ইরানে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের নিহত হওয়ার ব্যাপারে তাদের হাতে নির্ভরযোগ্য তথ্য রয়েছে। নিহতের প্রকৃত সংখ্যা ২০৮ জনেরও বেশি। গতকাল মঙ্গলবার আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

অ্যামনেস্টি বিবৃতিতে আরও জানায়, ইরানের তেহরান প্রদেশের শাহরিয়ার শহরে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। তবে অন্যান্য শহরের কোথায়, কতজন মানুষ নিহত হয়েছেন সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি সংগঠনটি।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এমন দাবিকে প্রত্যাখ্যান করেছে ইরান। শুরু থেকেই নিহতের প্রকৃত সংখ্যা নিয়ে প্রকাশে লুকোচুরি করছে দেশটি।

গত ১৫ নভেম্বর ইরানি কর্তৃপক্ষ সরকারি রেশনে দেওয়া পেট্রোলের দাম ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। এর প্রতিবাদে সেদিন থেকেই দেশটিতে বিক্ষোভ শুরু হয়।

এক পর্যায়ে তা সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। এতে অংশ নেয় অন্তত ২ লাখ মানুষ। একসময় শত শত ব্যাংক ও সরকারি স্থাপনায় অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। ফলে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষ বাঁধে।

 
Electronic Paper