ইরাকে বিক্ষোভকারী হত্যায় পুলিশের মৃত্যুদণ্ড

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

ইরাকে বিক্ষোভকারী হত্যায় পুলিশের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক ১২:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০১৯

print
ইরাকে বিক্ষোভকারী হত্যায় পুলিশের মৃত্যুদণ্ড

ইরাকে সরাসরি গুলি চালিয়ে বিক্ষোভকারীদের হত্যার অভিযোগে এক পুলিশ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির আদালত। একই সঙ্গে পুলিশের আরেক কর্মকর্তাকে দেওয়া হয়েছে সাত বছরের কারাদণ্ড।

চলমান বিক্ষোভের মুখে ইরাকি প্রধানমন্ত্রীর পদত্যাগের মাঝেই গত রোববার দুই পুলিশ কর্মকর্তার শাস্তি ঘোষণা করেন দেশটির একটি আদালত। আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে গতকাল সোমবার এসব তথ্য জানা গেছে।

গত ২ নভেম্বর ইরাকের দক্ষিণাঞ্চলের একটি শহরে গুলি করে সাত বিক্ষোভকারীকে হত্যা করায় ওই কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। রায়ে তাদের একজনকে ফাঁসি ও অন্যজনকে সাত বছর কারাদণ্ড দেওয়া হয়।

এদিকে গত রোববার ইরাকের নাজাফ শহরে অবস্থিত ইরানি কনস্যুলেটে বিক্ষোভকারীরা ফের আগুন ধরিয়ে দিয়েছেন। এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো এ ধরনের ঘটনা ঘটল। এর আগে গত বুধবার রাতে একই কনস্যুলেটে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। নাজাফ প্রদেশের নগর উন্নয়ন বিষয়ক অধিদফতরও এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।

বেকারত্বের উচ্চহার হ্রাস ও দুর্নীতিগ্রস্ত সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে প্রায় দু’মাস ধরে আন্দোলন করে আসছে ইরাকের জনগণ। আন্দোলনে পুলিশের হাতে এরই মধ্যে প্রাণ হারিয়েছে চার শতাধিক বিক্ষোভকারী। জনগণের দাবির পরিপ্রেক্ষিতে গত শনিবার পদত্যাগ করেন আবদুল আদেল মাহদি। কিন্তু পদত্যাগের ঘোষণার পরও বিক্ষোভ থামেনি। কারণ তারা পদত্যাগকেই যথেষ্ট মনে করছে না।