ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মোরালেসপন্থীদের বিক্ষোভ অব্যাহত

খাদ্য ও গ্যাস সংকটে বলিভিয়া

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:২১ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

বলিভিয়ায় সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থকদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। এমন অবস্থায় দেশটিতে গ্যাস ও খাদ্য সংকট দেখা দিয়েছে। ফিলিং স্টেশনগুলোতে কোনো গ্যাস নেই। গ্যাসে চলা গাড়ির চালক ও মালিকরা হতাশার মধ্যে রয়েছেন। এএফপির প্রতিবেদন থেকে আজকে এসব তথ্য জানা গেছে।

সোমবার বিভিন্ন গ্যাস স্টেশনে গাড়ি চালকরা ‘নো গ্যাস, নো ওয়ার্ক’ এই স্লোগানে মোরালেসের সমর্থকরা বিক্ষোভ শুরু করেছেন। তারা রাজধানী লাপাজ থেকে পূর্বের একটি শোধনাগারে যাওয়ার রাস্তা অবরোধ করে রেখেছেন। বলিভিয়ার প্রশাসনিক রাজধানী লাপাজের প্রতিটি গ্যাসক্ষেত্রে দেখা দিয়েছে সংকট।

এছাড়াও বিক্ষোভের কারণে বলিভিয়াতে খাদ্যেরও ব্যাপক সংকট দেখা দিয়েছে। সামান্য যেসব খাদ্য এখনো মজুদ রয়েছে তার দাম সপ্তাহের ব্যবধানে কয়েকগুণ বেড়ে গেছে। এমন অবস্থা চলতে থাকলে খুব দ্রুতই ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হবে লাপাজসহ বলিভিয়ার বেশিরভাগ অঞ্চলে।

গত ২০ অক্টোবরের নির্বাচনে দুর্নীতির অভিযোগে মোরালেসের বিপক্ষে বিক্ষোভে নামে বিরোধী দলগুলো। বিক্ষোভের চাপে সপ্তাহখানেক আগে পদত্যাগ করেন মোরালেস। তারপর তিনি ম্যাক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন। এরপর নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন বিরোধী সিনেটর জেনিন অ্যানেজ।

এদিকে গতকাল অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জেনিন অ্যানেজ বলেছেন, তিনি খুব শিগগিরই নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করবেন। ইভো মোরালেসের পদত্যাগের এক সপ্তাহ পরও দেশটির প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে তিনি এমন ঘোষণা দিলেন।

দেশটির নতুন পুলিশ প্রধান কোলোনেল রুডোলফো মনটেরো জানিয়েছেন, বিক্ষোভকারীদের সঙ্গে রোববার পুলিশের এল অল্টোর আঞ্চলিক কমান্ডার আলোচনায় বসেন। তবে সে আলোচনা ব্যর্থ হয়েছে।

অন্যদিকে প্রেসিডেন্ট প্রাসাদে দেওয়া এক ভাষণে জেনিন অ্যানেজ বলেন, ‘আমাদের প্রধান উদ্দেশ্য হচ্ছে বলিভিয়ায় নতুন নির্বাচনের ব্যবস্থা করা। এ লক্ষ্যে আমরা খুব শিগগিরই নির্বাচনের তারিখ ঘোষণা করব।’ তবে এ ব্যাপারে তিনি বিস্তারিত উল্লেখ না করে বলেন, এ ঘোষণা হবে ‘আমাদের দেশের গণতান্ত্রিক বিশ্বাসযোগ্যতা পুনরুদ্ধারের চেষ্টা।’

 
Electronic Paper