শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট গোটাবায়া

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট গোটাবায়া

ডেস্ক রিপোর্ট ১০:৪১ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

print
শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট গোটাবায়া

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন গোটাবায়া রাজাপাকসে (৭০)। রাজাপাকসের মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে গতকাল রোববার এ তথ্য নিশ্চিত করেছেন।

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজাপাকসের ছোট ভাই গোটাবায়া রাজাপাকসে তামিল বিদ্রোহ দমনকালে দেশটির প্রতিরক্ষা সচিব ছিলেন। গত শনিবার হওয়া প্রেসিডেন্ট নির্বাচনে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল গোটাবায়া রাজাপাকসে ৫৩-৫৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

নাম প্রকাশ না করে রয়টার্সকে রাজাপাকসের মুখপাত্র বলেন, ‘এটা পরিষ্কার যে আমরাই জয়ী হয়েছি। আমরা অনেক খুশি যে গোটাবায়া পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। তিনি আগামীকাল বা তার পরের দিন শপথ নেবেন।’

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, প্রায় ৬০ লাখ ভোট গণনা শেষে রাজাপাকশে পেয়েছেন ৪৯ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে, তার প্রধান প্রতিপক্ষ আবাসনমন্ত্রী সজিথ প্রেমাদাসা (৫২) পেয়েছেন ৪৪ দশমিক ৪ শতাংশ।

শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেন, বিচ্ছিন্ন সহিংস ঘটনায় অনেক লোক আহত হওয়া সত্ত্বেও গত শনিবারের ভোটে ১ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোট পড়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, রাজাপাকসে দ্বীপ দেশটির সিংহলি এলাকায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন, অপরদিকে সাবেক নিহত প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমাদাসার পুত্র লিবারেল ইউনাইটেড ন্যাশনাল পার্টিও (ইউএনপি) নেতা সজিথ প্রেমাদাসা দেশটির উত্তর ও পূর্বাঞ্চলীয় সংখ্যালঘু তামিল এলাকায় ভোটে জোরালো সমর্থন পেয়েছেন।