ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়া ও পেট্রোলিয়াম করপোরেশন

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:০১ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

ঋণগ্রস্ত দুটি রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করছে ভারত। দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, আগামী বছরের মার্চের মধ্যে ‘এয়ার ইন্ডিয়া’ ও ‘ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন’ বিক্রি করে দেওয়া হবে। টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে গতকাল এই পরিকল্পনার কথা জানান ভারতের অর্থমন্ত্রী।

তথ্যসূত্রে জানা যায়, ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া বর্তমানে প্রায় ৫৮ হাজার কোটি রুপির ঋণে জর্জরিত। এ মাসের শুরুতে সংস্থাটির চেয়ারম্যান কর্মীদের কাছে খোলা চিঠি দিয়ে বলেছেন, ‘বিনিয়োগ সংকুচিত করা হলে প্রতিষ্ঠানটি টিকে থাকতে পারবে।’ অন্যদিকে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনও (বিপিসিএল) বিপুল ঋণগ্রস্থ। প্রতিষ্ঠানটির ৫৩ দশমিক ২৯ শতাংশ শেয়ারের মালিক সরকার। গত অক্টোবরে এর পুরোটাই বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন কর্মকর্তারা।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ওই দুই রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিক্রির কাজ মার্চের মধ্যেই শেষ করতে চায় সরকার। অর্থমন্ত্রী দাবি করেছেন, এয়ার ইন্ডিয়া কিনতে বিনিয়োগকারীদের মধ্যে প্রবল আগ্রহ দেখা গেছে।

এদিকে গত বছর ভারত সরকার এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ শেয়ার ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেও বিনিয়োগকারীদের আগ্রহ দেখা যায়নি। বর্তমানে এর শতভাগ মালিকানাও সরকারের। বিনিয়োগকারীদের আশঙ্কা ছিল হাতে থাকা বাকি ২৪ শতাংশ শেয়ারের মাধ্যমে সরকারি হস্তক্ষেপ হতে পারে। তবে এবার শতভাগ শেয়ারই বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় সেই বাধা দূর হয়েছে বলে মনে করা হচ্ছে।

আর গত অক্টোবরে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের সরকারি সব শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত হয়। বর্তমানে কোম্পানিটির বাজার মূলধন প্রায় এক লাখ ২০ হাজার কোটি রুপি।

 
Electronic Paper