ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আফগানিস্তানে ৬ শতাধিক আইএসের আত্মসমর্পণ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

আফগানিস্তান জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ছয় শতাধিক সদস্য আত্মসমর্পণ করেছে বলে দাবি করেছে দেশটির সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিগত দুই সপ্তাহে ৬০০ এরও বেশি আইএস সদস্য আত্মসমর্পণ করেছে- যার মধ্যে পাকিস্তানি, মধ্য এশীয় এবং ইরানের নাগরিকও রয়েছে। রয়টার্সের প্রতিবেদন থেকে গতকাল এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, বিগত বছরগুলোতে আফগানিস্তানে তালেবানদের সঙ্গে পাল্লা দিয়ে হামলার সংখ্যা বৃদ্ধি করেছে আইএস। ২০১৭ সালের শেষ দিকে ইরাক ও সিরিয়ায় পরাজয়ের পর তারা ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। ইউরোপ, আফ্রিকা ও এশিয়ার দেশগুলোতে ঘাঁটি গাড়ছে তারা। মিসর, ফিলিস্তিন, ইসরায়েলের সঙ্গে সঙ্গে আফগানিস্তানেও উপস্থিতি বাড়ায় তারা।

তবে, তাদের বিরুদ্ধে সোচ্চারও রয়েছে অনেক দেশ। যুক্তরাষ্ট্র আইএস দমনে সিরিয়া-ইরাকের মতো দেশগুলোতেও হস্তক্ষেপ করছে। আর, আইএসের সঙ্গে নিরাপত্তা বাহিনী এবং কিংবা বোমা বিস্ফোরণেও প্রায় প্রতিদিনই নিহতে ঘটনা ঘটছে।

এদিকে সাম্প্রতিক সময় দেশকে আইএসমুক্ত করার ঘোষণা দেয় আফগানিস্তান। এর কিছুদিন পরই্ আইএস সদস্যরা আত্মসমর্পণ শুরু করে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশটির পূর্বাঞ্চলে পাকিস্তান সীমান্তবর্তী অঞ্চলে গত শুক্রবার ২৪ নারী ও ৩১ শিশুসহ ১৮ জন জঙ্গি আত্মসমর্পণ করেছে। আর এটা নিয়ে ২ সপ্তাহে মোট আত্মসমপর্ণের সংখ্যা ৬০০ পেরিয়ে গেছে।

এর আগে এভাবে তাদের আত্মসমর্পণ করতে দেখা যায়নি। কারণ, প্রশিক্ষিত অনেক আইএস সদস্য গ্রেফতারের ভয়ে আত্মঘাতি বোমা বিস্ফোরণও ঘটায়।

স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, আত্মসমর্পণকারীদের মধ্যে তাজিকিস্তান, উজবেকিস্তান, রাশিয়া, ইরান ও কুর্দি নাগরিক রয়েছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মাসুদ আন্দ্রাবি দাবি করেন, নানগাহার প্রদেশের পূর্বাঞ্চল থেকে আইএস সম্পূর্ণ নির্মূল করা হয়েছে। তারা বিকল্প ঘাঁটি তৈরির চেষ্টা করছে। তবে নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

 
Electronic Paper