হংকংয়ে আইনের শাসন পতনের দ্বারপ্রান্তে

ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ | ২৫ অগ্রহায়ণ ১৪২৬

হংকংয়ে আইনের শাসন পতনের দ্বারপ্রান্তে

আন্তর্জাতিক ডেস্ক ২:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯

print
হংকংয়ে আইনের শাসন পতনের দ্বারপ্রান্তে

পাঁচ মাসেরও বেশি সময়ের আন্দোলনে বিক্ষোভকারীরা হংকংয়ে আইনের শাসনকে ‘পুরোপুরি পতনের দ্বারপ্রান্তে’ ঠেলে দিয়েছে বলে সতর্ক করেছে পুলিশ। সম্প্রতি পুলিশের গুলিতে বিক্ষোভকারী নিহত এবং এক অন্তঃসত্ত্বা নারীকে পিপার স্প্রের পর সহিংসতার চিত্র দেখে পুলিশের পক্ষ থেকে মঙ্গলবার এই সতর্কবার্তা এসেছে।

বিবিসি বলছে, অক্টোবরের পর গত সোমবারের বিক্ষোভে পুলিশ তৃতীয়বারের মতো কাউকে সরাসরি গুলি করেছে। অন্যদিকে, সরকার-বিরোধী বিক্ষোভকারীরা বেইজিংপন্থি এক সমর্থকের গায়ে আগুন ধরিয়ে দেয়। মঙ্গলবারও বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে কেন্দ্রীয় বাণিজ্যিক এলাকাসহ দুটো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

এদিন ‘লাঞ্চ ব্রেকের’ সময় প্রায় এক হাজার বিক্ষোভকারী হঠাৎ করেই রাস্তায় নেমে নগরীর সবচেয়ে উঁচু ভবনগুলোর নিচের সড়ক অবরোধ করে। এক পর্যায়ে বিক্ষোভকারীদের হটাতে পুলিশ পিপার স্প্রে ব্যবহার করলে তা একজন অন্তঃসত্ত্বা নারীর মুখে লাগে। এরপরও সংঘর্ষ আরও ব্যাপক আকার ধারণ করে।

বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে পরিবেশ শান্ত হলে পুলিশের মুখপাত্র কং উইং চেউং এক সংবাদ ব্রিফিংয়ে গত দুদিনের সহিংসতার কথা উল্লেখ করে বলেন, ‘আমাদের সমাজকে পুরোপুরি পতনের দিকে ঠেলে দেওয়া হয়েছে। মুখোশধারী বিক্ষোভকারীরা তাদের দাবি আদায়ের আশা নিয়ে বেপরোয়াভাবে সহিংস হয়ে উঠছে। তারা হংকংয়ে আইনের শাসনকে পুরোপুরি পতনের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে।’

চীনের মূল ভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাস থেকে হংকংয়ে এ আন্দোলন-বিক্ষোভ শুরু হয়।

টানা বিক্ষোভের মুখে ওই বিল প্রথমে ‘মৃত’ এবং পরে বাতিল ঘোষণা করা হলেও আন্দোলন থামেনি। বরং গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা আত্মনিয়ন্ত্রণাধিকারের আরও অনেক দাবি নিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।