ইরাকে বিক্ষোভে নিহত ২৭০ ছাড়িয়েছে

ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

ইরাকে বিক্ষোভে নিহত ২৭০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক ১০:৩০ পূর্বাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

print
ইরাকে বিক্ষোভে নিহত ২৭০ ছাড়িয়েছে

ইরাকে গত ১ অক্টোবর থেকে শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত ২৭০ জন নিহত হয়েছেন। এর মধ্যে গত বৃহস্পতিবারও নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪ জন নিহত হয়েছেন। এর আগে গত বৃহস্পতিবার সরকার বিক্ষোভকারীদের ওপর না গুলি চালানোর নির্দেশ দিলেও বাগদাদে চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৫ জন। পুলিশ ও হাসপাতাল সূত্রের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

পুলিশ জানায়, কয়েক সপ্তাহ ধরে চলা সরকারবিরোধী অস্থিরতা কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। বরং তা বেড়েই চলেছে। বৃহস্পতিবার বাগদাদে শুহাদা ব্রিজের কাছে প্রাণহানীর এ ঘটনা ঘটেছে। ইরাকের দক্ষিণাঞ্চলে সরকারবিরোধী বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে উম্মে কাসর বন্দরে গাড়ি চলাচল বন্ধ করে দেয়। এর ফলে বন্দরের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়। আমদানি করা খাদ্য পরিবহনে ব্যবহৃত ট্রাকগুলোকে বন্দরে প্রবেশে বাধা দেয় বিক্ষোভকারীরা। কর্মসংস্থানর সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে এক মাস আগে বাগদাদের রাজপথে নামেন হাজার হাজার বিক্ষোভকারী।

নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের আওয়াজ নিয়ে রাজপথে নামেন তারা। এদিকে বিক্ষোভকারীদের ওপর নির্বিচার গুলি চালানোর নিন্দা জানিয়ে তা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। আর, গত ১ অক্টোবর থেকে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত ২৭০ জন নিহত হয়েছে।