পাকিস্তানে ইমরানবিরোধী বিক্ষোভ অব্যাহত

ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

পাকিস্তানে ইমরানবিরোধী বিক্ষোভ অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক ২:৫০ অপরাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৯

print
পাকিস্তানে ইমরানবিরোধী বিক্ষোভ অব্যাহত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে অবস্থান ধর্মঘট অব্যাহত রেখেছে বিরোধী দল। ইসলামাবাদের রাস্তায় হাজার হাজার বিক্ষোভকারী অবস্থান নিয়েছে। গতকাল মঙ্গলবারও কিছু রাস্তার পুরোটা বা আংশিক দখল করে রেখেছে বিরোধীরা। ডন অনলাইনের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে পার্লামেন্টের স্পিকার রাজনৈতিক দলগুলোকে জাতীয় সংলাপে বসার আহ্বান জানিয়েছেন। আর সরকার প্রধানমন্ত্রীর পদত্যাগ ব্যতীত অন্য সব দাবি মেনে নিয়ে বিরোধীদের সঙ্গে সংলাপে বসায় সম্মতি দিয়েছে। এদিকে দেশটির সেনাবাহিনী গতকাল আবারো সরকারের প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করেছে।

এর আগে রোববার সন্ধ্যার মধ্যে প্রধানমন্ত্রী ইমরান খানকে পদত্যাগের আলটিমেটাম দিয়েছিল বিরোধী দল জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজলের প্রধান মাওলানা ফজলুর রেহমান। ইমরান খানকে ‘পাকিস্তানের গর্বাচেভ’ উল্লেখ করে পদত্যাগের দাবি জানান তিনি। কিন্তু প্রধানমন্ত্রী ইমরান খান পদত্যাগ করবেন না বলে জানিয়ে দিয়েছেন।

এরপর পরবর্তী করণীয় ঠিক করতে সব দলের সম্মেলন আহ্বান করেছেন মাওলানা।

গতকাল ছিল পঞ্চমদিনের মতো বিরোধীদের অবস্থান। ‘আজাদি মার্চ’ নামের বিক্ষোভে সমর্থন দিয়েছে পাকিস্তান মুসলিম লীগ (এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), পাখতুনখাওয়া মিল্লি আওয়ামী পার্টি, কওয়ামী ওয়াতান পার্টি, ন্যাশনাল পার্টি এবং আওয়ামী ন্যাশনাল পার্টি।

গত সোমবারই সব দলের সম্মেলন হওয়ার কথা। তবে এতে অংশ নেয়নি পিপিপি প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি এবং পিএমএল (এন) নেতা শাহবাজ শরিফ।

পার্লামেন্টের স্পিকার আসাদ কায়সার সকল দলকে জাতীয় সংলাপে বসার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক বিশেষ সহকারী ড. ফিরদৌস আশিক আওয়ান জানিয়েছেন, সরকার প্রধানমন্ত্রীর পদত্যাগ ব্যতীত অন্যসব দাবি মেনে নিতে রাজি।