অভিযানের মধ্যেই সিরিয়ার সংবিধান রচনা শুরু

ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

অভিযানের মধ্যেই সিরিয়ার সংবিধান রচনা শুরু

আন্তর্জাতিক ডেস্ক ৩:২০ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৯

print
অভিযানের মধ্যেই সিরিয়ার সংবিধান রচনা শুরু

নতুন সংবিধান প্রণয়ন করছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া। এ জন্য ৪৫ সদস্যের একটি কার্যকর কমিটি গঠন করা হয়েছে। সংবিধানের খসড়া রচনায় আজ থেকেই কাজ শুরু করবে কমিটি। রয়টার্সের প্রতিবেদন থেকে গতকাল রোববার এ তথ্য জানা গেছে।

এদিকে ৮ বছরের গৃহযুদ্ধ শেষে সরকার, বিরোধী দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে সংবিধান প্রণয়নের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। একে শান্তির পথে প্রথম পদক্ষেপ হিসেবে অভিহিত করেছে সংস্থার মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

এএফপি জানায়, সিরিয়ার নতুন সংবিধান তৈরির লক্ষ্যে সুইজারল্যান্ডের জেনেভায় গত শুক্রবার পর্যন্ত পরপর দুটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক আয়োজনে মধ্যস্থতা করেন সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত গেইর পেডারসন। জেনেভার জাতিসংঘ দফতরের ওই বৈঠকে সরকারি, বিরোধীদলীয় ও সুশীল সমাজের অন্তত ১৫০ জন প্রতিনিধি অংশ নেন। সংবিধান সম্পর্কিত প্রাথমিক ধারণা নিয়ে কথা বলেন তারা। বৈঠকে সংবিধান প্রণয়নের কমিটিও গঠন করা হয়।

এদিকে তুর্কি সীমান্তে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহরে আকাশ ও স্থলপথে যৌথ টহল শুরু করেছে তুরস্ক ও রাশিয়া। ওই অঞ্চল থেকে কুর্দিদের সরিয়ে সেখানে ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠায় দুই দেশের চুক্তির পর গত শুক্রবার ওই অঞ্চলে রাশিয়ার প্রায় ৩০০ সেনা ও ২০টি সাঁজোয়া যান নিয়ে তুর্কি বাহিনীর সঙ্গে স্থল টহল দেওয়া শুরু করে তারা।

গত ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক।