ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইমরানের পদত্যাগ দাবিতে উত্তাল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ০৩, ২০১৯

পাকিস্তানের রাজধানীতে একটি ইসলামী রাজনৈতিক দলের কয়েক হাজার নেতাকর্মী দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছেন। অর্থনৈতিক দুর্ভোগের কারণে প্রধানমন্ত্রীর পদত্যাগ চাইছেন তারা। সরকারি বিভিন্ন ভবনের নিরাপত্তা নিশ্চিত করতে দাঙ্গা পুলিশ কনটেইনার ব্যবহার করে ব্যারিকেড বসিয়েছে।

শনিবার (১০ অক্টোবর) যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এপি জানায়, এই বিক্ষোভের ডাক দিয়েছেন জমিয়তে উলেমা-ই-ইসলাম দলের প্রধান মাওলানা ফজলুর রহমান। তিনি ইমরান খানকে পদত্যাগের জন্য রোববার (আজ) পর্যন্ত সময় দিয়েছেন। এর আগে কয়েকশ’ প্রাইভেটকার ও বাস নিয়ে গত রোববার ‘আজাদি মার্চ’ শুরু হয়ে গত বৃহস্পতিবার মধ্যরাতে তা রাজধানী করাচিতে পৌঁছে। সরকার অনুমোদিত উন্মুক্ত স্থানে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে অবস্থান নিয়েছে বিক্ষোভকারীরা। এখানে দলীয় পতাকা নাড়িয়ে স্লোগান দিচ্ছেন তারা।

গতকাল শনিবার দেশটির ‘রেড জোন’ এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত শিপিং কনটেইনার সড়কে স্থাপন করেছে। এই এলাকায় রয়েছে দেশটির পার্লামেন্ট, সুপ্রিম কোর্ট এবং প্রধানমন্ত্রীর বাসভবন।

গতকাল এই আন্দোলনের নেতা ফজলুর রহমান ইঙ্গিত দিয়েছেন, আজকের মধ্যেই ইমরান পদত্যাগ না করলে বিক্ষোভকারীদের নিয়ে তিনি রেড জোনে প্রবেশ করবেন। কোনো চাপেই তিনি নতি স্বীকার করবেন না।

গত শুক্রবার রাতে দেওয়া ভাষণে এই জমিয়ত নেতা বলেন, তাদের মিছিল শান্তিপূর্ণ। কিন্তু ইমরান খানের সরকারি বাসভবনে প্রবেশ করে তাকে সরিয়ে দেওয়ার ক্ষমতা তাদের রয়েছে। তিনি দেশটির সেনাবাহিনীকে নিরপেক্ষ থাকার আহ্বান জানিয়েছেন।

 
Electronic Paper