দেশে দেশে কেন এত বিক্ষোভ

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

দেশে দেশে কেন এত বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট ১০:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

print
দেশে দেশে কেন এত বিক্ষোভ

গত কয়েক সপ্তাহে লেবানন, স্পেন, চিলিসহ বিভিন্ন দেশে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এসব আন্দোলনের ধরন, কারণ এবং লক্ষ্যের তারতম্য থাকলেও কিছু বিষয়ে বিক্ষোভগুলোতে সাদৃশ্য রয়েছে।

দূরের কোনো দেশে যখন আন্দোলন শুরু হয়, তখন প্রায় একই বিষয়ে প্রতিবাদ করতে গিয়ে, বিক্ষোভকারীরা একে অপরের কাছ থেকে অনুপ্রেরণা পায়। খবর : বিবিসি বাংলা।

বিভিন্ন দেশে আন্দোলনকারীদের পথে নামার কারণের সাদৃশ্যমূলক চিত্র:-

ইকুয়েডর চলতি অক্টোবরে ইকুয়েডরে প্রবল বিক্ষোভ শুরু। সরকারি খরচ কমানোর অংশ হিসেবে সরকার হঠাৎ করেই জ্বালানিতে ভর্তুকি বন্ধ করার ঘোষণা দেয়। এ সিদ্ধান্তের পর দেশটিতে পেট্রলের দাম অনেক বাড়ে। ফলে, বিক্ষোভকারীরা আন্দোলনে নেমে রাজপথ বন্ধ করে দেয়, সংসদে হামলা চালায় এবং নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়ায়। অবশেষে, আন্দোলনের মুখে সরকার পিছু হঠে।

চিলি : চিলিতে জ্বালানির উচ্চমূল্য এবং দেশটির দুর্বল মুদ্রার কারণ দেখিয়ে চিলি সরকার বাস ও মেট্রোর ভাড়া বাড়ায়। ফলে শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভকারীদের মতে, এই সিদ্ধান্ত ছিল গরিবের উপরে সরকারের আরেকটি খাঁড়ার ঘা। গত শুক্রবারে আন্দোলনকারীরা নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। দক্ষিণ আমেরিকার অন্যতম ধনী দেশ চিলি। কিন্তু দেশটিতে তীব্রভাবে ধনবৈষম্য বিরাজমান।

লেবানন : লেবাননে হোয়াটসঅ্যাপ কলের উপরে কর আরোপের সিদ্ধান্ত নেয় লেবানিজ সরকার। এর প্রতিবাদে ফুঁসে উঠেছে মানুষ। তারা বলছেন, এমন দুর্নীতিগ্রস্ত সরকার লেবাননে কখনো দেখিনি।

ইরাক : ইরাকেও চলমান দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক ব্যবস্থার অবসানের আওয়াজ উঠছে। তারা বলছেন সাধারণ মানুষের জীবনে সরকারি কোষাগারের অর্থ কোনো কাজেই আসছে না।

মিসর : দুর্নীতির অভিযোগে মিসরীয় সরকারের বিরুদ্ধেও বিক্ষোভ দানা বেঁধেছে।

হংকং : হংকংয়ে কোনো অপরাধী ব্যক্তিকে কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে চীনের মূল ভূখণ্ডে হস্তান্তর করা যাবে-এমন একটি বিলের প্রতিবাদে আধা স্বায়ত্তশাসিত এ অঞ্চলে প্রবল বিক্ষোভ শুরু হয়। চাপে পড়ে বিলটি প্রত্যাহার করেছে কর্তৃপক্ষ।

স্পেন : কাতালান বিচ্ছিন্নতাবাদী নেতাকে কারাদ- দেওয়ার প্রতিবাদে স্পেনেও শুরু হয়েছে বিক্ষোভ।

জলবায়ু পরিবর্তন
পৃথিবীকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে জলবায়ু পরিবর্তন ঠেকাতে দেশে দেশে আন্দোলন শুরু হয়েছে। আমেরিকা, ইংল্যান্ড, জার্মানি, স্পেন, অস্ট্রিয়া, ফ্রান্স ও নিউজিল্যান্ডসহ বহু দেশে বিক্ষোভ চলছে।