সিরিয়ায় অভিযান চলছেই

ঢাকা, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯ | ৯ অগ্রহায়ণ ১৪২৬

সিরিয়ায় অভিযান চলছেই

আন্তর্জাতিক ডেস্ক ১:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

print
সিরিয়ায় অভিযান চলছেই

বেশ কিছুদিন ধরে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল পরিস্থিতি অশান্ত। প্রতিবেশী রাষ্ট্র তুরস্কের অপারেশন পিস স্পিংয়ের কারণে সিরিয়ায় শত শত কুর্দি সেনা নিহত হয়েছে। এরই মধ্যে পাচ দিনের অস্ত্রবিরতি দিয়েছে তুরস্ক। তবে, অস্ত্রবিরতির মধ্যেই তুরস্কের বিরুদ্ধে হামলা অব্যহত রাখার অভিযোগ উঠেছে।

গতকাল রোববার আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে জানা যায়, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান উত্তর সিরিয়ার তুর্কি ঘোষিত ‘নিরাপদ অঞ্চল’ থেকে কুর্দিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। যদি তারা সেটা না করে তাহলে কুর্দিদের মাথা গুড়িয়ে দেবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন। গত শনিবার তুরস্কের মধ্যাঞ্চলীয় প্রদেশ কায়সারিতে এক টেলিভিশন অনুষ্ঠানে অংশ নিয়ে এ সব কথা বলেন এরদোয়ান।

এরদোয়ান বলেন, ‘অস্ত্র বিরতি চুক্তি অনুযায়ী আগামী মঙ্গলবার সন্ধ্যার মধ্যে কুর্দিরা সরে না গেলে, আমরা যেখানে শেষ করেছিলাম সেখান থেকেই আবার শুরু করবো এবং জঙ্গিদের মাথা গুড়িয়ে দেবো।’

এর আগে গত বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকের পর এরদোগান কুর্দিদের সঙ্গে ৫ দিনের অস্ত্র বিরতিতে রাজি হয়। কিন্তু শনিবার উভয় পক্ষই অস্ত্র-বিরতি চুক্তি লঙ্ঘনের ব্যাপারে পরস্পরকে দোষারোপ করে। এর আগে তুরস্ক দাবি করে, কুর্দিরা অস্ত্র বিরতি চুক্তি অমান্য করে রাস আল-আইনে ৩৬ ঘণ্টায় ১৪ বার হামলা চালিয়েছে।