অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

আন্তর্জাতিক ডেস্ক ৪:২৫ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

print
অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন

অর্থনীতিতে নোবেল পুরস্কারের ঘোষণা করা হয়েছে। ভারতীয়সহ ৩ অর্থনীতিবিদ এই সম্মানজনক পুরস্কার পেয়েছেন। বৈশ্বিক দারিদ্র্য লাঘবে অবদান রাখায় সোমবার এই ৩ অর্থনীতিবিদের পক্ষে স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ পুরস্কার ঘোষণা করে।

নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়, দারিদ্র্য লাঘবে পরীক্ষামূলক গবেষণার কারণে ভারতের অভিজিত ব্যানার্জি, ইসথার ডাফলো এবং মাইকেল ক্রেমারকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক আভিজিত ব্যানার্জি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অধ্যাপক। এছাড়া ফ্রেন্স বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইসথার ডাফলোও এমআইটির অধ্যাপক। অপর বিজয়ী মাইকেল ক্রেমার যুক্তরাষ্ট্রের নাগরিক ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

উল্লেখ্য, ২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে গত ৭ অক্টোবর থেকে। ওইদিন স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে ৮ অক্টোবর পদার্থবিদ্যায় এবং ৯ অক্টোবর রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

গত ১০ অক্টোবর সুইডিশ একাডেমি সাহিত্যে এবং ১১ অক্টোবর নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে। এরপর আজ অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করলো। এর মধ্য দিয়ে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো।